এফএনএস: খুব দ্রম্নত শতভাগ খতিয়ান অনলাইনে আপলোড করা হবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। তিনি বলেন, ইতোমধ্যে ৯০ শতাংশের বেশি খতিয়ান ভূমি অনলাইন পস্ন্যাটফর্মে আপলোড করা হয়েছে।
গতকাল বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম এ- ডেভেলপমেন্ট কর্তৃক আয়োজিত ‘বাংলাদেশ ল্যান্ড স্ট্যাটাস রিপোর্ট ২০১৭’ বইয়ের মোড়ক উন্মোচন উপলক্ষে আয়োজিত সেমিনার তিনি এ কথা বলেন। ভূমিমন্ত্রী বলেন, আমরা এমন ভাবে ভূমি ব্যবস্থাপনা সংস্কার করছি যেন সেবা গ্রহীতাদের ভূমি অফিসে যেতে না হয়।
ভূমি অফিসে যত কম যেতে হবে দুর্নীতির পরিমাণ তত কম হবে। ভূমি ব্যবস্থাপনার সক্ষমতা উন্নয়ন বিষয়ে সাইফুজ্জামান চৌধুরী বলেন, ইউনিয়ন ভূমি অফিসে ডিজিটালাইজেশন সেবা প্রদানের জন্য কমপক্ষে ৫ এমবিপিএস গতির ইন্টারনেট সংযোগ প্রয়োজন। এ ছাড়া ভূমি বিষয়ক লেনদেনের জন্যে পেমেন্ট গেটওয়ে স্থাপনের কাজও শেষ পর্যায়ে। একই সাথে ব্রিটিশ ও পাকিসত্মান আমলের আইন সংস্কার এবং খাস জমি দখলকে ফৌজদারি অপরাধ-ভুক্ত করার ব্যাপারেও কাজ চলছে বলে মন্ত্রী জানান।
এএলআরডির চেয়ারম্যান ও নিজেরা করি সংস্থার সমন্বয়ক খুশির কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রতিবেদনটির সমন্বয়ক ও সম্পাদক অর্থনীতিবিদ অধ্যাপক ড. আবুল বারকাত। এছাড়াও সেমিনারে ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. আবদুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শফিক উজ জামান এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আইনুন নাহার বক্তব্য রাখেন।