সোনালী ডেস্ক: জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) প্রায় আট হাজার ৯৬৮ কোটি আট লাখ টাকা ব্যয়সম্বলিত আটটি প্রকল্পের অনুমোদন দিয়েছে। এর মধ্যে রাজশাহীর জন্য রয়েছে ৪৫২ কোটি টাকা। সড়ক প্রশসত্মকরণের জন্য দুটি প্রকল্পে এই অর্থ বরাদ্দ দেয়া হয়েছে।
প্রকল্প দুটি হলো- ১২৬ কোটি টাকার ‘রাজশাহী মহানগরীর উপশহর মোড় থেকে সোনাদিঘী মোড় ও মালোপাড়া মোড় থেকে সাগরপাড়া মোড় পর্যনত্ম সড়ক প্রশসত্মকরণ ও উন্নয়ন (দ্বিতীয় সংশোধিত) প্রকল্প এবং সড়ক ও জনপথে ৩২৬ কোটি টাকার রাজশাহী-নওহাটা-চৌমাসিয়া সড়কের বিন্দুর মোড় থেকে বিমানবন্দর হয়ে নওহাটা ব্রিজ পর্যনত্ম পেভমেন্ট চারলেনে উন্নীতকরণ প্রকল্প। প্রথম প্রকল্পটি বাসত্মবায়ন হবে স’ানীয় সরকার, পলস্নী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীনে। পরেরটি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনে।
এদিকে অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে রয়েছে স্বাস’্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের বিভাগীয় শহরে সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে ১০০ শয্যাবিশিষ্ট পূর্ণাঙ্গ ক্যান্সার চিকিৎসাকেন্দ্র স’াপন প্রকল্প। এই প্রকল্পের আওতায় ঢাকা ছাড়া অন্য সব বিভাগীয় শহরে ক্যান্সার চিকিৎসা কেন্দ্র নির্মিত হবে। অর্থাৎ রাজশাহীতেও হবে একটি হাসপাতাল। অনুমোদিত সব প্রকল্পগুলোতে সরকার দেবে প্রায় আট হাজার ৯৫২ কোটি ৫৯ লাখ এবং সংস’ার নিজস্ব অর্থায়ন ১৫ কোটি ৪৯ লাখ টাকা।
গতকাল মঙ্গলবার সকালে রাজধানীর শেরেবাংলা নগরে অবসি’ত এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা অনুষ্ঠিত হয়। একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সভায় সভাপতিত্ব করেন। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এ বিষয়ে বিসত্মারিত তথ্য গণমাধ্যমের সামনে তুলে ধরেন।
পরিকল্পনামন্ত্রীর দেয়া তথ্য অনুযায়ী, রাজশাহীর দুটি প্রকল্প ছাড়া সভায় অনুমোদিত অন্য প্রকল্পগুলো হলো- সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের ময়মনসিংহ (রঘুরামপুর)-ফুলপুর-নকলা-শেরপুর (আর-৩৭১) আঞ্চলিক মহাসড়ক উন্নয়ন প্রকল্প, প্রধানমন্ত্রী কার্যালয়ের ‘আশ্রয়ণ-২ শীর্ষক’ প্রকল্প; মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জুনোসিস এবং আনত্মসীমানত্মীয় প্রাণিরোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ গবেষণা প্রকল্প, পরিকল্পনা মন্ত্রণালয়ের স্ট্রেংদেনিং মনিটরিং অ্যান্ড ইভালুয়েশন ক্যাপাবিলিটিজ অব আইএমইড (এসএমইসিআই) প্রকল্প; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের ভারতের ঝাড়খ- হতে বাংলাদেশে বিদ্যুৎ আমদানি করার লক্ষ্যে চাঁপাইনবাবগঞ্জ জেলার রহনপুর থেকে মনাকষা সীমানত্ম পর্যনত্ম ৪০০ কেভি সঞ্চালন লাইন নির্মাণ প্রকল্প এবং স্বাস’্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের বিভাগীয় শহরে সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে ১০০ শয্যাবিশিষ্ট পূর্ণাঙ্গ ক্যান্সার চিকিৎসাকেন্দ্র স’াপন প্রকল্প।
একনেক সভায় উপসি’ত ছিলেন- অর্থমন্ত্রী আ.হ.ম মুসত্মফা কামাল, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, স’ানীয় সরকার, পলস্নী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরম্নল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস’্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ.ম রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এবং সংশিস্নষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রী।
এদিকে রাজশাহীর সড়ক প্রশসত্মকরণ ও উন্নয়নে ৪৫২ কোটি টাকার পৃথক দুটি অনুমোদন দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। রাজশাহীর উন্নয়নে প্রধানমন্ত্রী এভাবেই দৃষ্টি রাখবেন বলে তিনি আশা প্রকাশ করেন। রাজশাহী সিটি করপোরশনের মেয়র এএইচএম খায়রম্নজ্জামান লিটনও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। গতকাল এক বিবৃতিতে তিনি রাজশাহীবাসীর পক্ষ থেকে এই ধন্যবাদ জ্ঞাপন করে কৃতজ্ঞতা প্রকাশ করেন।