এফএনএস: ঢাকার বাইরে ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়েই চলেছে। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রম্নমের তথ্য অনুযায়ী, গতকাল সোমবার সকাল ৮টা পর্যনত্ম ২৪ ঘণ্টায় সারা দেশের ৬৫৩ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকার বাইরেই রোগী ৪৬০ জন। এ সময়ে রাজধানীর বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু নিয়ে ভর্তি হয়েছেন ১৯৩ জন।
গত রোববার ঢাকার বাইরে ৪৫৬ জন আর রাজধানীতে ১৬৩ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। এর আগের শনিবার ঢাকার বাইরে ৩৭১ জন ও রাজধানীতে ১৫৬ জন,শু ক্রবার ঢাকার বাইরে ৪৪৪ জন ও রাজধানীতে ২২৮ জন, বৃহস্পতিবার ঢাকার বাইরে ৫১৩ জন ও রাজধানীতে ২৩৭ জন, বুধবার ঢাকার বাইরে ৪১৩ জন ও রাজধানীতে ২২১ জন, মঙ্গলবার ঢাকার বাইরে ৪৫৯ জন ও রাজধানীতে ২৯৪ জন এবং গতকাল সোমবার ঢাকার বাইরে ৪১৬ জন ও রাজধানীতে ৩০০ জন ডেঙ্গু রোগী পেয়েছিল হাসপাতালগুলো। গত ২৪ ঘণ্টায় সারা দেশের হাসপাতালগুলোতে চিকিৎসাধীন ছিলেন ২৫০৭ জন। এর মধ্যে, ঢাকার বাইরে ১৫২৪ এবং রাজধানীতে ৯৮৩ জন চিকিৎসাধীন। এদিকে বিভিন্ন হাসপাতাল থেকে গত ২৪ ঘণ্টায় ৬৯২ জন ডেঙ্গু রোগী চিকিৎসা শেষে বাড়ি ফেরার ছাড়পত্র পেয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। চলতি বছর এ পর্যনত্ম সারা দেশে ৮১ হাজার ৮৩৯ জন ডেঙ্গুতে আক্রানত্ম বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন, এর মধ্যে রাজধানীর হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন ৪৫ হাজার ১৭৯ জন। আর ঢাকার বাইরে এই সংখ্যা ৩৬ হাজার ৬৬০ জন। এ সময়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯৬ দশমিক সাত শতাংশ ডেঙ্গু রোগী।
অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ, গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে ২০৩টি মৃত্যুর তথ্য এসেছে। এর মধ্যে ১১৬টি পর্যালোচনা করে ৬৮ জনের ডেঙ্গুতে মৃত্যু নিশ্চিত করেছে আইইডিসিআর।