এফএনএস: জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, পুঁজিবাজার উন্নয়নে প্রয়োজনে আরো ট্যাঙ সুবিধা দেওয়া হবে। এভাবে পুঁজিবাজার চলতে পারে না, এর উন্নয়ন করতেই হবে। গতকাল সোমবার রাজধানীর শেরে-বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে ‘পুঁজিবাজার উন্নয়নের লক্ষ্যে অংশীজনদের সঙ্গে মতবিনিময়’ সভা করেন অর্থমন্ত্রী আ হ ম মুসত্মফা কামাল। সভা শুরম্ন হয় বেলা ১১টায়। সভা থেকে বের হয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া একথা বলেন।
এনবিআর চেয়ারম্যান বলেন, আমাদের বর্তমানে পুঁজিবাজারের যে অবস্থা, এভাবেতো চলতে দেওয়া যায় না। এর উন্নতি করতে হবে। আমি এখানে বলেছি, বর্তমানে আমরা যে ট্যাঙ সুবিধা দিয়েছি, তা যথেষ্ট ভালো। যেমন শেয়ার বিক্রি করার পরে যে ক্যাপিটাল গেইন (লাভ) হয়, ১০ টাকার শেয়ার কেউ ২০ টাকা দিয়ে কিনে ৩০ টাকা বিক্রি করলাম প্রতি শেয়ার। সেই হিসাবে এক হাজার শেয়ার বিক্রি করলে আমার ৩০ হাজার টাকা গেইন হয়। এই ৩০ হাজার টাকার ওপর কোনো ট্যাঙ নেই। আরও অনেক কিছু আছে, যেসব সুবিধা আমরা দিয়ে রেখেছি। যদি প্রয়োজন হয়, এর চেয়ে বেশি ট্যাঙ সুবিধা দেবো।
এনবিআর চেয়ারম্যান বলেন, সভায় দু’একটি বিষয়ে কথাবার্তা হয়েছিল যে, বিদেশি যেসব প্রতিষ্ঠান আছে, তারা হয়তো চলে যাবে। আমি বলেছি, তারা কোনোভাবেই চলে যাবে না। প্রয়োজন হলে মধ্যস্থতা করে আমরা তাদেরকে রাখবো। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, এসব ক্ষেত্রে কিছু আইনগত বাধা আছে।