এফএনএস বিদেশ : ইউরোপীয় ইউনিয়নের ১৪টি সদস্য দেশের বেশিরভাগ নাগরিক ইরানের পরমাণু সমঝোতা রক্ষা করার প্রচেষ্টার প্রতি তাদের সমর্থন ঘোষণা করেছেন। ইউরোপিয়ান কাউন্সিল অন ফরেন রিলেশন্সের পক্ষ থেকে পরিচালিত এক জনমত জরিপে এ তথ্য প্রকাশ পেয়েছে।
১৪ ইউরোপীয় দেশের জনগণের ওপর ওই কাউন্সিলের পক্ষ থেকে আয়োজিত এক জরিপে অন্যান্য প্রসঙ্গের পাশাপাশি ইরানের সঙ্গে পাশ্চাত্যের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা নিয়েও প্রশ্ন করা হয়। জরিপের ফলাফলে ইউরোপিয়ান কাউন্সিল অন ফরেন রিলেশন্স জানিয়েছে, বিভিন্ন আঞ্চলিক বিষয়ে ইউরোপীয় সরকারগুলোর মধ্যে মতভেদ থাকলেও এসব দেশের জনগণ ইরানের পরমাণু সমঝোতা রক্ষা করার প্রচেষ্টার প্রতি পূর্ণ সমর্থন ঘোষণা করেছে।
অবশ্য এই ১৪ দেশের মধ্যে পরমাণু সমঝোতার প্রতি ফ্রান্সের জনসমর্থন ছিল সবচেয়ে কম। তবে পরমাণু সমঝোতা রক্ষা করার জন্য ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন বর্তমানে সবচেয়ে বেশি চেষ্টা চালাচ্ছেন।
এর আগে সাবেক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী থমাস কান্ট্রিম্যান বলেছিলেন, ওয়াশিংটনের নাশকতামূলক তৎপরতা সত্ত্বেও ইউরোপীয় দেশগুলোর উচিত তাদের স্বার্থে ইরানের পরমাণু সমঝোতা রক্ষা করা।
অবশ্য ইউরোপীয় দেশগুলোর জনগণ ইরানের পরমাণু সমঝোতার প্রতি পূর্ণ সমর্থন ঘোষণা করলেও এসব দেশের সরকারগুলো এখন পর্যন্ত এ সমঝোতা রক্ষা করার লক্ষ্যে কার্যকর কোনো ব্যবস’া নিতে পারেনি। ২০১৮ সালের মে মাসে আমেরিকা এই সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর থেকে ইরান এখন পর্যন্ত এই সমঝোতায় বর্ণিত কোনো আর্থিক সুবিধা পায়নি।