সোনালী ডেস্ক: পেঁয়াজের দাম বৃদ্ধি পাওয়ায় সরকারি সংস্থা টিসিবি রাজধানীর পাঁচটি স্থানে ট্রাকে করে আজ থেকে পেঁয়াজ বিক্রি শুরম্ন করবে। তবে রাজশাহীসহ অন্যান্য বিভাগে বিক্রির ব্যপারে এখনো কোন সিদ্ধানত্ম হয়নি।
টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির জানিয়েছেন, জাতীয় প্রেস ক্লাব, মতিঝিল বক চত্বর, খামারবাড়িসহ মোট পাঁচটি স্থানে ট্রাকে করে পেঁয়াজ বিক্রি শুরম্ন হবে। দর নিয়ন্ত্রনে পর্যায়ক্রমে আরও বিভিন্ন স্থান থেকে ট্রাক সেল শুরম্ন হবে। তবে টিসিবির ট্রাক সেলে কত টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি হবে, তা গতকাল জানাতে পারেননি তিনি।
ভারতে ন্যূনতম রপ্তানিমূল্য বাড়ানোর খবরে বাংলাদেশের বাজারে পেঁয়াজের দাম দ্বিগুণ হয়ে গেছে। এই কারণে এই নিত্যপণ্য বিক্রির সিদ্ধানত্ম নিয়েছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। বাজার সহনীয় রাখতে টিসিবি বিভিন্ন সময় নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রি করে।
পেঁয়াজের দাম বৃদ্ধির পর রোববার বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি মন্ত্রণালয়ে সংশিস্নষ্টদের নিয়ে বৈঠক করেন। ওই বৈঠকেই টিসিবির মাধ্যমে ন্যায্যমূল্যে খোলা বাজারে পেঁয়াজ বিক্রির সিদ্ধানত্ম হয়।
পেঁয়াজ আমদানির ক্ষেত্রে এলসি মার্জিন ও সুদের হার কমাতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার জন্য বাংলাদেশের ব্যাংকে চিঠিও পাঠিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এছাড়া বন্দরে আমদানি করা পেঁয়াজ দ্রম্নত খালাস করা ও নির্বিঘ্ন পরিবহন নিশ্চিত করতে সংশিস্নষ্ট কর্তৃপক্ষগুলোর কাছেও চিঠি দেওয়া হয়েছে।
এদিকে পেঁয়াজ বিক্রি বিষয়ে টিসিবির রাজশাহী বিভাগীয় অফিস প্রধান প্রতাপ কুমার জানান, রাজশাহীতে পেঁয়াজ বিক্রির বিষয়ে এখনও তারা ঢাকা থেকে কোন নির্দেশনা পাননি। নির্দেশনা পেলে ব্যবস্থা নেবেন।