এফএনএস: ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, জেলা ও দায়রা জজ আদালত ও মহানগর দায়রা জজ আদালতের প্রতিটি এজলাসে টানানো হয়েছে বঙ্গবন্ধুর ছবি। গতকাল শুক্রবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের নাজির শাকিলুর রহমান বলেন, মহামান্য হাইকোর্টের নির্দেশ অনুযায়ী ঢাকার সব মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে বঙ্গবন্ধুর ছবি টানানো হয়েছে।
এদিকে, গত বৃহস্পতিবার ঢাকার বিভিন্ন আদালতের এজলাসে গিয়ে দেখা গেছে, বিচারকের চেয়ারের ঠিক ওপর বরাবর টানানো হয়েছে বঙ্গবন্ধুর ছবি। এর আগে গত ২৯ আগস্ট আগামি দুই মাসের মধ্যে দেশের সব আদালতে বঙ্গবন্ধুর ছবি টাঙানোর নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। ওই দিন বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও কে এম কামরম্নল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ-সংক্রানত্ম এক রিট আবেদনের শুনানি শেষে এ আদেশ দেন। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সুবীর নন্দী।
এর আগে গত ২৮ আগস্ট সুবীর নন্দী হাইকোর্টে এ-সংক্রানত্ম একটি রিট দাখিল করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুলস্নাহ আল মাহমুদ বাশার। রিটকারী অ্যাডভোকেট সুবীর নন্দী সাংবাদিকদের বলেন, সব প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর ছবি টাঙানোর আইন থাকলেও আদালত প্রাঙ্গণে তা কার্যকর হচ্ছে না। একমাত্র ধর্মীয় উপাসনালয়গুলো ছাড়া অন্য জায়গায় বঙ্গবন্ধুর ছবি টাঙানোতে বাধা নেই। কিন্তু আদালত অঙ্গনে এ আইন বাসত্মবায়ন করা হয়নি। হাইকোর্টের নির্দেশমতে আইন সচিব এবং সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে এ আদেশ বাসত্মবায়ন করতে বলা হয়েছে।