স্টাফ রিপোর্টার: রাজশাহীর পবাসহ দেশের আরও ১০ উপজেলায় শতভাগ বিদ্যুতায়নের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বুধবার দুপুরে গণভবন থেকে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন করেন। পবা উপজেলার শতভাগ বিদ্যুতায়নের উদ্বোধন উপলড়্গে জেলা প্রশাসনের কার্যালয়ের সম্মেলন কড়্গে ভিডিও কনফারেন্সের আয়োজন করা হয়।
ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ২০০৯ সাল থেকে আমরা সরকারে আছি। আজ আমরা প্রায় ৯৩ শতাংশ মানুষের ঘরে বিদ্যুৎ পৌঁছে দিতে পেরেছি। উৎপাদনও আমরা ২২ হাজার মেগাওয়াট পর্যনত্ম বাড়াতে সক্ষম হয়েছি।
যেখানে গ্রিড লাইনে সম্ভব নয় সেখানে সোলারের মাধ্যমে বিদ্যুৎ পৌঁছে দিতে সরকারের উদ্যোগের কথা জানিয়ে তিনি বলেন, বিদ্যুৎ যখন গ্রামে-গঞ্জে পৌঁছে যায় তখন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়। মানুষ ঘরে বসে নিজেরাই অনেক কাজ করতে পারে। প্রত্যেকটা এলাকায় কিন্তু উন্নতি হয়। আমাদের লক্ষ্য শুধু রাজধানীকে উন্নত করা নয়। প্রতি গ্রামকে উন্নত করা।
রাজশাহীর পবা ছাড়া শতভাগ বিদ্যুতায়িত নতুন ৯ উপজেলা হলো- দিনাজপুর জেলার ঘোড়াঘাট, চাঁদপুরের মতলব দক্ষিণ, জয়পুরহাটের জয়পুরহাট সদর, আক্কেলপুর, পাঁচবিবি, নারায়ণগঞ্জ জেলার নারায়ণগঞ্জ সদর, রূপগঞ্জ, ঠাকুরগাঁওয়ের হরিপুর, নোয়াখালীর কোম্পানিগঞ্জ উপজেলা। উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে বিভিন্ন এলাকা থেকে গণভবনে সংযুক্ত থাকা কর্মকর্তা ও উপকারভোগীদের সঙ্গে কথা বলেন।
গণভবন প্রানেত্ম অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, প্রতিমন্ত্রী নসরম্নল হামিদসহ সংশিস্নষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা।
এদিকে, পবা উপজেলা শতভাগ বিদ্যুতায়ন উপলড়্গে রাজশাহী জেলা প্রশাসনের সম্মেলন কড়্গে একটি ফলক উন্মোচন করা হয়। পরে দোয়া করা হয়।
এ সময় রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রম্নজ্জামান লিটন, মহানগর আওয়ামী রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন, বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান, জেলা প্রশাসক হামিদুল হক, জেলার পুলিশ সুপার মো. শহীদুলস্নাহ, মহানগর আওয়ামী লীগ সিনিয়র সহ-সভাপতি শাহীন আকতার রেনী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ প্রমুখ উপস্থিত ছিলেন।