স্টাফ রিপোর্টার: যথাযথ ধর্মীয় ভাব-গাম্ভীর্যের মধ্য দিয়ে রাজশাহীতে পালিত হয়েছে পবিত্র আশুরা। দিনটি উপলড়্গে গত মঙ্গলবার সকালে রাজশাহী মহানগরীর শহীদ কামরম্নজ্জামান চত্বর, সাহেববাজার জিরোপয়েন্ট, শিরোইল কলোনী ও উপশহর এলাকা থেকে বিভিন্ন সাজে তাজিয়া মিছিল বের করে বিভিন্ন ধর্মীয় সংগঠন।
এর মধ্যে দরবারে মা খাতুনে জান্নাত (র.) তরিকায়ে নকশাবন্দীর আশুরা উদযাপন কমিটি নগরীর শিরোইল কলোনী থেকে তাজিয়া মিছিল বের করে। বাংলাদেশ আহলে বাইত ফাউন্ডেশন নগরীতে শোক মিছিল, পথসভা ও ইসলামিক চলচ্চিত্র প্রদর্শনের আয়োজন করে। পবিত্র আশুরা উপলড়্গে নগরীতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। তাজিয়া মিছিলের সঙ্গে পুলিশ থেকে মিছিলের নিরাপত্তা নিশ্চিত করে।
এই দিন মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর প্রিয় দৌহিত্র হযরত ইমাম হোসাইন (রা.) কারবালা প্রানত্মরে শাহাদাৎ বরণের ঘটনা স্মরণে রাজশাহীর তাজিয়া মিছিলগুলোতে ‘হাই হোসেন-হাই হোসেন’ বলে শোক মাতম করেন শিয়া মুসলমানরা। দিনটিতে বাদ যোহর হযরত শাহ মখদুম (র.) দরগা শরীফে খিচুড়ি বিতরণ করা হয়।
এছাড়া আশুরার তাৎপর্য উলেস্নখ করে দরগা মসজিদে আলোচনার সভার আয়োজন করা হয়। এতে বক্তব্য রাখেন দরগা মসজিদের খতিব হাফেজ মাওলানা মোসত্মাফিজুর রহমান। এছাড়া মাগরিব রাজশাহী জেলা ও মহানগরের বিভিন্ন মসজিদে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
অপরদিকে, রাতে এশার নামাজ আদায়ের পর দরগা শরীফসহ বিভিন্ন মসজিদে ধর্মপ্রাণ মুুসলমানরা নামাজ, জিকির-আজগার এবং বিভিন্ন নফল ইবাদত বন্দেগীর মধ্যদিয়ে রাত্রী যাপন করেন।