স্টাফ রিপোর্টার: পবিত্র আশুরা উপলড়্গে রাজশাহীতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে। রাজশাহী মহানগর পুলিশ (আরএমপি) ও জেলা পুলিশ আলাদা আলাদাভাবে এই নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে।
জেলা পুলিশের মুখপাত্র ইফতেখায়ের আলম জানান, পবিত্র আশুরা উপলড়্গে আজ মঙ্গলবার রাজশাহীর ৯ উপজেলায় থানা পুলিশ ও গোয়েন্দা পুলিশ তৎপর থাকবে। জেলাজুড়ে টহলে থাকবে টহল টিমও। কোথাও যেন কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে সে জন্য তারা সজাগ থাকবেন।
অন্যদিকে আরএমপির মুখপাত্র গোলাম রম্নহুল কুদ্দুসও নগরীতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছেন। এ নিয়ে আরএমপির পড়্গ থেকে একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে।
এতে আশুরা উপলড়্গে তাজিয়া মিছিলসমূহ নির্ধারিত স্থান থেকে ট্রাফিক পুলিশের নির্দেশিত রম্নটে চলাচলের জন্য অনুরোধ করা হয়েছে। তাজিয়া মিছিলে অংশগ্রহণকরীদের কোন ধরণের অস্ত্র, বিস্ফোরক দ্রব্য/দাহ্য পদার্থ, পটকা, আঁতশবাজি বহন ও ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।
আর তাজিয়া মিছিলে বহনকারী নিশানে ব্যবহৃত লাঠির দৈর্ঘ্য ১২ ফুট পর্যনত্ম বেধে দেয়া হয়েছে। মিছিলকারীরা বড় ছোরা, বর্শা, চাবুক-চাকু ইত্যাদি বহন করতে পরবে না এবং মিছিলে অংশগ্রহণকারীরা নিজেরা নিজেদের শরীরে রক্তপাত ঘটানোর মত কর্মকান্ড করতে পারবেন না বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।
এছাড়া মিছিলে অংশ্রগহণকারীরা মুখ আবৃত করে/মুখোশ জাতীয় কোন কিছু ব্যবহার করতে পারবে না। তাজিয়া মিছিল সন্ধ্যার আগেই শেষ করতে হবে। হিজাব বা বোরখা পরলেও সমসত্ম মুখোমন্ডল খোলা রাখতে হবে বলেও পুলিশের এই বিজ্ঞপ্তিতে উলেস্নখ করা হয়েছে।