এফএনএস: একাদশ জাতীয় সংসদের চতুর্থ অধিবেশন শুরম্ন হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল রোববার বিকাল ৫টায় সংসদের বৈঠক শুরম্ন হয়। এ অধিবেশন চলবে আগামী ১২ সেপ্টেম্বর পর্যনত্ম। এর মেয়াদকাল হবে ৪ কার্যদিবস। অধিবেশনের শুরম্নতে শিরীন শারমিন এ অধিবেশনের সভাপতিম-লী মনোনয়ন দেন।
স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিম-লীর সদস্যদের মধ্যে অগ্রবর্তীজন সংসদ পরিচালনা করবেন। সংসদের চলমান অধিবেশনে সভাপতিম-লীর সদস্যরা হলেন আবদুস শহীদ, এনামুল হক, মৃনাল কানিত্ম দাস, কাজী ফিরোজ রশীদ ও জয়া সেনগুপ্তা। পরে স্পিকার বিরোধী দলীয় নেতা জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, সাবেক সংসদ সদস্য সিরাজুল ইসলাম, মুজির নগর সরকারের উপদেষ্টা ও সাবেক সংসদ সদস্য ন্যাপ সভাপতি অধ্যাপক মোজাফফর আহমদ, সাবেক সংসদ সদস্য খালেদা হাবিব এবং আনোয়ারা বেগমের মৃত্যুতে শোক প্রসত্মাব উত্থাপন করেন।
এছাড়া ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ, ভারতের সাবেক প্রতিরক্ষামন্ত্রী অরম্নণ জেটলি, সিলেট জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আ ন ম শফিকুল হক, মুক্তিযোদ্ধা আবদুল হানিফ, কথাসাহিত্যিক রিজিয়া রহমান, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর নুরম্নল ইসলাম, সমাজসেবী ঝর্ণাধারা চৌধুরী, ভাষাসংগ্রামী খালেকুল আল আজাদ, জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক আনোয়ারম্নল কবির শামীমের মৃত্যুতে শোক প্রসত্মাব উত্থাপন করেন। এছাড়া দেশের বিভিন্ন স্থানে ডেঙ্গু জ্বরে আক্রানত্ম হয়ে মারা যাওয়া ব্যক্তিদের স্মরণে, যুক্তরাষ্ট্রের ওহায়ো ও টেঙাসে বন্দুকধারীদের হামলায়, সুদানে বন্যায় এবং দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় নিহতদের স্মরণে শোক প্রকাশ করা হয়। সংসদের রেওয়াজ অনুযায়ী চলমান সংসদের কোনও সদস্যের মৃত্যুতে তার জীবন ও কাজের ওপর আলোচনা করা হয়। অধিবেশন শুরম্নর পর সংসদ সদস্যরা এইচ এম এরশাদের জীবনের ওপর আলোচনা শুরম্ন করেন।
এদিকে, সংসদ অধিবেশন শুরম্নর আগে এর মেয়াদ নিয়ে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে বসে কার্য-উপদেষ্টা কমিটি। প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বৈঠকে উপস্থিত ছিলেন।
সংসদ সচিবালয় থেকে জানানো হয়, কমিটির সিদ্ধানত্ম অনুযায়ী, আগামী ১২ সেপ্টেম্বর পর্যনত্ম অধিবেশন চলবে। প্রতিদিন বিকাল ৫টা থেকে অধিবেশন শুরম্ন হবে।