এফএনএস: এডিস মশাবাহিত ডেঙ্গু রোগে আক্রানত্ম হয়ে গতকাল রোববার ঢাকা ও খুলনায় দুজনের মৃত্যু হয়েছে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ফাঁড়ির ইনচার্জ বাচ্চু মিয়া জানান, সকাল সাড়ে ৯টার দিকে নাসিমা আক্তার (৪৮) নামের এক নারী ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। তার গ্রামের বাড়ি কুমিলস্নায়। তিনি রাজধানীর শেওড়াপাড়া এলাকায় বসবাস করতেন।
অন্যদিকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আশিকুজ্জামান (৩৭) নামের এক ব্যক্তি মারা গেছে। হাসপাতালের চিকিৎসক শৈলেন্দ্রনাথ বিশ্বাস জানান, গতকাল রোববার ভোর সাড়ে ৫টায় আশিকুজ্জামানকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের ডেঙ্গু ওয়ার্ডে ভর্তি করা হয়। বেলা সাড়ে ১১টার দিকে তিনি মারা যান। তাঁর বাড়ি মাগুরা জেলার শালিখা উপজেলায়। দক্ষিণ এশিয়ার আরো অনেক দেশের মতো এ বছর বাংলাদেশে ডেঙ্গুর ভয়াবহ প্রকোপ দেখা দিয়েছে, যার কেন্দ্রে রয়েছে জনবহুল শহর রাজধানী ঢাকা। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রম্নমের তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যনত্ম ৭৫ হাজার ৭৫৩ জন ডেঙ্গু আক্রানত্ম রোগী হাসপাতালে ভর্তি হন এবং তাদের মধ্যে চিকিৎসা শেষে ছাড়পত্র নিয়ে চলে গেছেন ৭২ হাজার ১১৪ জন।
এখন পর্যনত্ম রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে ১৯২টি মৃত্যুর তথ্য পাঠানো হয়েছে। এর মধ্যে সংস্থাটি ৯৬টি ঘটনার পর্যালোচনা সমাপ্ত করে ৫৭টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে।