এফএনএস: জাতিসংঘের সাধারণ পরিষদের আদলে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘ঢাকা ইউনিভার্সিটি ন্যাশনাল মডেল ইউনাইটেড নেশনস (ডানমুন) ২০১৯’ শুর্ব হবে অক্টোবরে। তিন দিনব্যাপী এ সম্মেলন চলবে ১২ অক্টোবর থেকে ১৪ অক্টোবর পর্যন্ত। এ লক্ষ্যে রেজিস্ট্রেশন চলছে, যা শুর্ব হয় গত ২৩ আগস্ট।
গতকাল রোববার সম্মেলনের আয়োজক ঢাকা ইউনিভার্সিটি ন্যাশনাল মডেল ইউনাইটেড ন্যাশনস অ্যাসোসিয়েশনের (ডিইউমুনা) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সংগঠনটি ২০১২ সাল থেকে নিয়মিত ছাত্র সম্মেলনের আয়োজন করে আসছে যাকে বাংলাদেশ বৃহত্তম ছাত্র সম্মেলনগুলোর একটি হিসেবে বিবেচনা করা হয়ে থাকে।
প্রতিবছর সম্মেলনে দেশ-বিদেশের বিভিন্ন স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রায় ৫০০ শিক্ষার্থী অংশগ্রহণ করে থাকেন। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপসি’ত থাকেন বাংলাদেশ ও জাতিসংঘে বাংলাদেশ শাখার বিভিন্ন গুর্বত্বপূর্ণ ব্যক্তিরা। গতবারের মতো এবছরও থাকবে ১১টি কমিটি। এরমধ্যে উলেৱখযোগ্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, বিশ্ব বাণিজ্য সংস’া, অর্থনৈতিক এবং আর্থিক সংস’া, বাংলাদেশ বিষয়ক বিশেষায়িত কমিটি ও আন্তর্জাতিক সংবাদমাধ্যমসহ অন্যান্য কমিটি।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সম্মেলনের উদ্বোধন ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে এবং ছাত্র-শিক্ষক কেন্দ্রে দুইদিন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। এবছর ডানমুনার অষ্টম আয়োজনে কিছু উলেৱখযোগ্য পরিবর্তন নিয়ে আসার পরিকল্পনা করেছেন আয়োজকেরা। সেই লক্ষ্যে বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের নিয়ে একটি মতবিনিময় সভার আয়োজন করা হয়।