স্টাফ রিপোর্টার: নিয়ম ভেঙে রাজশাহীর বোয়ালিয়া থানা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. সানাউলস্নাহকে বদলীর আদেশ দেয়া হয়েছে। তিনি বর্তমানে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আদেশে বিএড কোর্সে ডেপুটেশনে প্রশিক্ষণে আছেন। অথচ ডেপুটেশনের শর্ত অনুযায়ী, এ ধরনের বদলী করা যাবে না। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের এমন কা-ে বিব্রত খোদ জেলা প্রাথমিক শিক্ষা অফিসও (ডিপিইও)। বিষয়টি অবহিত করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে চিঠি দেয়া হয়েছে।
জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের কার্যালয়ের সূত্র জানিয়েছে, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (প্রশিক্ষণ) মো. আব্দুর রউফ স্বাক্ষরিত এক আদেশে গেল বছরের ৩০ সেপ্টেম্বর (স্মারক নং ৩৮.০১.০০০.৬০১.১৮.০২২.১৮-১৬৯(৭)১৬৫০ বোয়ালিয়া থানা শিক্ষা অফিসার মো. সানাউলস্নাহ্‌কে রাজশাহী টিটি কলেজে বিএড কোর্সে প্রশিক্ষণে এক বছরের (জানুয়ারি-ডিসেম্বর-২০১৯) জন্য ডেপুটেশনে পাঠানো হয়। একই আদেশে শর্তাবলীর ‘গ’ অনুযায়ী ‘ডেপুটেশনকালে নিজ কর্মস্থল থেকে অন্যত্র বদলি করা যাবে না এবং তার স্থলে অন্য কাউকে নিয়োগ করা যাবে না’ বলে উলেস্নখ রয়েছে।
অথচ এই শর্ত ভেঙে গত ১ সেপ্টেম্বর প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক (প্রশাসন-১) মো. আব্দুল আলীম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে (স্মারক নং ৩৮.১০১. ০১৯. ০০.০০.০০২.২০১৭-১৯৯ বোয়ালিয়া থানা শিক্ষা অফিসার হিসেবে চাঁপাইনবাবগঞ্জ সদর থানা শিক্ষা অফিসার মোসা. নাজমা খাতুনকে বদলীর আদেশ দেয়া হয়েছে। আর বিএড কোর্সে ডেপুটেশনে থাকা বোয়ালিয়া থানা শিক্ষা অফিসার মো. সানাউলস্নাহকে বদলী করা হয়েছে সাতক্ষীরা সদরে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের এমন স্ববিরোধী আদেশে বিব্রত জেলা প্রাথমিক শিক্ষা অফিস।
এ অবস্থায় জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আব্দুস সালাম স্বাক্ষরিত এক চিঠিতে (স্মারক নং জেপ্রাশিঅ/রাজ:/১২১৭ তারখি: ০১/৯/২০১৯) বিষয়টি অবহিত করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে চিঠি দেয়া হয়েছে।
এ বিষয়ে রাজশাহী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আব্দুস সালাম জানিয়েছেন, অধিপ্তরের কোনো আদেশই আমরা অগ্রাহ্য করতে পারি না। তাই থানা শিক্ষা অফিসার সানাউলস্নাহর বিষয়টি অধিদপ্তরকে জানানো হয়েছে। পরবর্তী নির্দেশ পেলে তা কার্যকর করা হবে।
প্রাথমিক শিক্ষা অধিপ্তরের এমন স্ববিরোধী আদেশের বিষয়ে কোনো মনত্মব্য করতে রাজি হননি থানা শিক্ষা অফিসার মো. সানাউলস্নাহ। তবে তিনি বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সর্বশেষ সিদ্ধানত্মই চূড়ানত্ম বলে বিবেচনায় নিতে হবে।