এফএনএস: গত বুধবার সকাল ৮টা থেকে গতকাল বৃহস্পতিবার সকাল ৮টা পর্যনত্ম ২৪ ঘণ্টায় নতুন করে ডেঙ্গুতে আক্রানত্ম হয়েছেন মোট ৭৮৮ জন। এরমধ্যে রাজধানী ঢাকায় রোগীর সংখ্যা ৩৩১ জন আর রাজধানীর বাইরে ঢাকা বিভাগসহ সারাদেশে আক্রানত্ম হয়েছেন ৪৫৭ জন। গত বুধবার এ সংখ্যা ছিল ৮২৯ জন।
এরমধ্যে ঢাকার ভেতরে ডেঙ্গু রোগী ছিলেন ৩৪৫ জন। ঢাকার বাইরে ছিলেন ৪৭৫ জন। এই হিসাবে এখনও ঢাকার বাইরে ঢাকার চেয়ে ডেঙ্গু রোগীর সংখ্যা বেশি। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রম্নম থেকে এই তথ্য জানানো হয়েছে। এদিকে, গত ২৪ ঘণ্টায় হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে ছাড়পত্র নিয়েছেন এক হাজার পাঁচ জন।
রাজধানী ঢাকার হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়েছেন ৫৯১ জন। বিপরীতে ঢাকার বাইরের হাসপাতালগুলো থেকে ছাড়পত্র নিয়েছেন ৪১৪ জন। স্বাস্থ্য অধিদফতরের কন্ট্রোল রম্নমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার জানন, গত ২৪ ঘণ্টায় নতুন করে ডেঙ্গু আক্রানেত্মর সংখ্যা ৪ শতাংশ কমেছে। তবে, কন্ট্রোল রম্নমের হিসাব থেকে দেখা যায়, সেপ্টেম্বরের প্রথম পাঁচদিনে আক্রানত্ম হয়েছে তিন হাজার ২৫৬ জন।
আর সারাদেশে এই মুহূর্তে ভর্তি থাকা মোট রোগীর সংখ্যা তিন হাজার ৩৭১ জন। এরমধ্যে রাজধানী ঢাকায় রয়েছেন এক হাজার ৭২৯ জন আর ঢাকার বাইরে রয়েছেন এক হাজার ৬৪২ জন। সারাদেশে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন শতকরা ৯৫ শতাংশ ডেঙ্গু রোগী।
এদিকে, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) ডেথ রিভিউ কমিটি ৯৬টি মৃত্যু পর্যালোচনা করে মোট ৫৭ জনের মৃত্যু ডেঙ্গুতে হয়েছে বলে নিশ্চিত করেছে। কন্ট্রোল রম্নম জানায়, চলতি বছরের শুরম্ন থেকে এ পর্যনত্ম দেশে ডেঙ্গুতে মোট আক্রানত্ম রোগীর সংখ্যা ৭৪ হাজার ৩৫৩ জন। এরমধ্যে চিকিৎসা নিয়ে বাড়ি ফেরা মোট রোগীর সংখ্যা ৭০ হাজার ৭৯০ জন।