স্টাফ রিপোর্টার : বাংলা ও বাঙালির মহান মুক্তিযুদ্ধের চেতনায় মানবতাবাদী অসাম্প্রদায়িক বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার জীবন ও কর্মসহ মুক্তিযুদ্ধের পঠন-পাঠনে ব্যাপক গবেষণা এবং মুক্তিযুদ্ধের স্মৃতি সংরড়্গণ করার উদ্দেশ্যে রাজশাহীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুক্তিযুদ্ধ গবেষণা একাডেমি প্রতিষ্ঠা করা হয়েছে।
গতকাল বৃহস্পতিবার নগর ভবনের মেয়র দপ্তর কড়্গে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুক্তিযুদ্ধ গবেষণা একাডেমি প্রতিষ্ঠা উপলড়্গে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুক্তিযুদ্ধ গবেষণা একাডেমির ১১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করা হয়।
জাতীয় চার নেতার অন্যতম শহিদ এএইচএম কামারম্নজ্জামানের পুত্র রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রম্নজ্জামান লিটন উক্ত একাডেমির প্রধান পৃষ্ঠপোষক হিসেবে থাকবেন। একাডেমির কমিটিতে বীর মুক্তিযোদ্ধা প্রফেসর রম্নহুল আমিন প্রামাণিককে আহ্বায়ক এবং কবি আরিফুল হক কুমারকে সদস্য সচিব করা হয়েছে।
কমিটির সদস্যরা হলেন, যুগ্ম আহ্বায়ক ড. তসিকুল ইসলাম রাজা ও বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, সদস্য প্রফেসর তানবীরম্নল আলম, প্রফেসর গোলাম সাব্বির সাত্তার তাপু, প্রফেসর মোকবুল হোসেন, শাহীন আকতার রেনী, অ্যাডভোকেট আসলাম সরকার, প্রফেসর ড. ফরিদা সুলতানা ও প্রফেসর সাবরিনা নাজ।