এফএনএস: সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা । আজ শুক্রবার এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। গতকাল বৃহস্পতিবার সরকারি কর্ম কমিশন (পিএসসি) থেকে এ কথা জানানো হয়। পিএসসি জানায়, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক/শিক্ষিকা পদের লিখিত পরীক্ষা (এমসিকিউ) ৬ সেপ্টেম্বর (শুক্রবার) সকাল ১০টা থেকে শুরম্ন হয়ে দুপুর ১২ পর্যনত্ম চলবে।
ঢাকা মহানগরের ১৭০টি কেন্দ্রে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হবে। সারাদেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয় শিক্ষক সংকট রয়েছে। এ সংকট নিরসনে উদ্যোগ নেয় শিক্ষা মন্ত্রণালয়। পিএসসির নন-ক্যাডার থেকে যে পরিমাণে শিক্ষক নিয়োগ দেয়া হয় তা দিয়ে এ সংকট নিরসন করা অসম্ভব হয়ে পড়ে।
এ কারণে পিএসসির মাধ্যমে আলাদাভাবে শিক্ষক নিয়োগ পরীক্ষার মাধ্যমে শিক্ষক নিয়োগ কার্যক্রম শুরম্ন করা হয়। তার ভিত্তিতে পিএসসিতে নিয়োগ কার্যক্রম আয়োজন করতে শিক্ষা মন্ত্রণালয় থেকে পিএসসিতে সুপারিশ পাঠানো হয়।
তার ভিত্তিতে ৬ সেপ্টেম্বর নিয়োগ পরীক্ষা আয়োজন হতে যাচ্ছে। উলেস্নখ্য, ১২ ক্যাটাগরির ১৩৭৮টি সহকারী শিক্ষক পদের জন্য মোট আবেদনকারী প্রার্থীর সংখ্যা ২ হাজার ৩৫ হাজার ২৯৩ জন। ওই পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে বাংলাদেশ সরকারি কর্মকমিশন সচিবালয় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে।