এফএনএস: পুলিশের ওপর পরপর চারটি হামলার ঘটনায় যোগসূত্র খোঁজা হচ্ছে উলেস্নখ করে রাজধানীর সায়েন্সল্যাবে হামলাসহ সবকটি হামলায় জড়িতদের শনাক্তে সময় লাগবে বলে জানিয়েনে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।
গতকাল বৃহস্পতিবার মিরপুরে পুলিশ স্টাফ কলেজে এশিয়া ও দক্ষিণ প্রশানত্ম মহাসাগরীয় দেশগুলোর ইন্টারপোল ও পুলিশ কর্মকর্তাদের সমন্বয়ে পাঁচ দিনব্যাপী একটি আনত্মর্জাতিক প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠান শেষে সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে সময় চাওয়ার কথাটি তিনি বলেন। গত রোববার সকালে ‘ইন্টারপোল পুলিশিং ক্যাপাবিলিটিজ প্রোগ্রাম ফর এশিয়া অ্যান্ড সাউথ প্যাসিফিক’ শীর্ষক প্রশিক্ষণ কোর্সটি শুরম্ন হয়।
গতকাল বৃহস্পতিবার ছিল সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান। আইজিপি বলেন, পৃথিবীতে হুমকি বাড়ছে, অপরাধ বাড়ছে। ট্রান্সন্যাশনাল ক্রাইম কিংবা সন্ত্রাসবাদ যা-ই হোক না কেন, বিশ্বায়নের এই যুগে আমরা যাতে সমন্বিতভাবে কাজ করতে পারি, সেজন্য দরকার দক্ষতা ও সক্ষমতা। এ ক্ষেত্রে ইন্টারপোলের এ প্রশিক্ষণ অনেক বেশি কার্যকরী হবে। তিনি বলেন, ট্রান্সন্যাশনাল ক্রাইম নিয়ে আলোচনা হচ্ছে।
আজকের প্রশিক্ষণের মধ্যেও ট্রান্সন্যাশনাল ক্রাইম নিয়েও আলোচনা হয়েছে, যখন কি না পুলিশের ওপর পরপর চারটি ধারাবাহিক হামলার ঘটনা ঘটেছে। সর্বশেষ রাজধানীর সায়েন্সল্যাবে। এই অবস্থায় হামলাকারীদের চিহ্নিত করা গেছে কি না এবং শঙ্কার জায়গাটা দিন দিন বাড়ছে কি না- জানতে চাইলে আইজিপি বলেন, আমরা বাংলাদেশে পুলিশের ওপর পরপর চারটি হামলার প্রত্যেকটিই বিশেস্নষণ করছি।
যেসব মামলা হয়েছে সেগুলো নিয়ে গভীরভাবে তদনত্ম চলছে। সঠিকভাবে যাতে তদনত্ম হয় সেজন্য মনিটরিং করা হচ্ছে। তদনত্ম তদারকির জন্য সহায়ক টিমও গঠন করেছে ডিএমপি। আমরা আশা করছি, শিগগিরই প্রত্যেকটি ঘটনার মধ্যে যে যোগসূত্র রয়েছে সেটা আমরা বের করতে পারব। আমাদের বিভিন্ন গোয়েন্দা সংস্থা, ডিএমপি, জঙ্গিবিরোধী সংস্থাগুলো কাজ করছে। আমাদের সময় দিন। আমরা সব বের করতে পারব।
এর আগে এশিয়া ও দক্ষিণ প্রশানত্ম মহাসাগরীয় দেশসমূহের ইন্টারপোল ও পুলিশ কর্মকর্তাদের সমন্বয়ে পাঁচ দিনব্যাপী ‘ইন্টারপোল পুলিশিং ক্যাপাবিলিটিজ প্রোগ্রাম ফর এশিয়া অ্যান্ড সাউথ প্যাসিফিক’ শীর্ষক প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইজিপি এ কোর্সটি সময়োপযোগী এবং এশিয়া ও দক্ষিণ প্রশানত্ম মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর পুলিশ কর্মকর্তারা কোর্স থেকে উপকৃত হবেন বল আশাবাদ ব্যক্ত করেন। মিরপুর পুলিশ স্টাফ কলেজের রেক্টর শেখ মুহম্মদ মারম্নফ হাসানের সভাপতিত্বে একই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইন্টারপোল সিবিটি পরিদফতরের ভারপ্রাপ্ত সহকারী পরিচালক ম্যাগালিঙ্গম ভিমান।
প্রশিক্ষণ কোর্সটিতে ভারত থেকে দুজন, ভুটান থেকে একজন, মালদ্বীপ থেকে একজন, পূর্ব তিমুর থেকে দুজন, শ্রীলংকা থেকে একজন, ফিলিপাইন থেকে একজন, উজবেকিসত্মান থেকে একজন, ব্রম্ননাই থেকে দুজন, জাপান থেকে একজন, নিউজিল্যান্ড থেকে একজন এবং বাংলাদেশ থেকে পাঁচজন পুলিশ কর্মকর্তাসহ মোট ১৮ জন পুলিশ কর্মকর্তা অংশগ্রহণ করেন। এ ছাড়া জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, ফ্রান্স ও নিউজিল্যান্ড থেকে চারজন বিদেশি প্রশিক্ষক প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করেন।