বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিড়্গাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীড়্গার প্রাথমিক আবেদন প্রক্রিয়া গতকাল মঙ্গলবার দুপুর ১২টা থেকে শুরম্ন হয়েছে। আবেদন চলবে আগামী ১২ সেপ্টেম্বর রাত ১২টা পর্যনত্ম।
প্রাথমিক আবেদন শেষ হওয়ার পর ভর্তি পরীড়্গার চূড়ানত্ম আবেদন ১৭ সেপ্টেম্বর থেকে শুরম্ন হয়ে চলবে ৩০ সেপ্টেম্বর পর্যনত্ম। আগামী ২০-২২ অক্টোবর এ ভর্তি পরীড়্গা অনুষ্ঠিত হবে।
ভর্তি পরীড়্গায় আবেদনের জন্য প্রার্থীকে প্রাথমিকভাবে ৫৫ টাকা দিয়ে আবেদনের পর উত্তীর্ণ শিড়্গার্থীকে ১০ শতাংশ অনলাইন সার্ভিস চার্জসহ মোট ১৩২০ টাকা দিয়ে চূড়ানত্ম আবেদন করতে হবে। আবেদনের জন্য ভর্তিচ্ছু শিড়্গার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা মিলে মানবিকে ৭.০০, বাণিজ্যে ৭.৫০ ও বিজ্ঞান বিভাগ থেকে ৮.০০ পয়েন্ট থাকতে হবে।
ভর্তি পরীড়্গায় প্রতি ইউনিটে বিশেষ কোটাসহ সর্বোচ্চ ৩২ হাজার শিড়্গার্থী পরীড়্গায় অংশ নিতে পারবেন। পরীড়্গায় এমসিকিউ ও লিখিত দুই পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। এর মধ্যে ৬০ নম্বর থাকবে এমসিকিউ। এজন্য ৫০ মিনিট সময় পাবেন শিড়্গার্থীরা। এছাড় ৪০ নম্বর থাকবে লিখিত। আর এতে ৪০ মিনিট সময় পাবেন শিড়্গার্থীরা। লিখিত পরীড়্গায় সংড়্গিপ্ত আকারে ২০টি প্রশ্ন থাকবে। যার প্রতি প্রশ্নের মান থাকবে ২ নম্বর।
মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান শাখা হতে ২০১৯ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ‘এ’, ‘বি’ ও ‘সি’ এই তিনটি ইউনিটেই যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবে। আবেদনকারী যে ইউনিটে আবেদন করম্নক না কেন সে যে শাখা থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে সেই শাখার জন্য নির্ধারিত যোগ্যতা তার ক্ষেত্রে প্রযোজ্য হবে। আবেদনসহ ভর্তি প্রক্রিয়া সম্পর্কিত বিসত্মারিত তথ্য (যঃঃঢ়://ধফসরংংরড়হ.ৎঁ.ধপ.নফ <যঃঃঢ়://িি.িমড়ড়মষব.পড়স/ঁৎষ?য়=যঃঃঢ়%৩অ%২ঋ%২ঋধফসরংংরড়হ.ৎঁ.ধপ.নফ%২ঋ্‌ংধ=উ্‌ংহঃু=১্‌ঁংম=অঋছলঈঘঋযছঢল-চ৭ীঁণছড়মসসংল-টজল৫ীষ৪-ম>) তে পাওয়া যাবে।