স্টাফ রিপোর্টার: বোরো চাষিদের ধানের ন্যায্যমূল্য প্রাপ্তি নিশ্চিত করতে সরকার কৃষকের কাছ থেকে ধান-চাল কেনার সময় ১৫ দিন বৃদ্ধি করেছে। এই সংগ্রহ অভিযান ৩১ আগস্ট পর্যনত্ম চলার কথা থাকলেও এখন সংগ্রহ করা হবে ১৫ সেপ্টেম্বর পর্যনত্ম।
সংশিস্নষ্ট সুত্রে জানা গেছে, কিছু এলাকায় এখনও সংগ্রহ অভিযান শেষ হয়নি। এজন্য সময় বৃদ্ধি করে ১৫ সেপ্টেম্বর পর্যনত্ম করা হয়েছে। তবে ১ থেকে ৭ সেপ্টেম্বর পর্যনত্ম খাদ্য বান্ধব কর্মসূচির ডিলাররা গুদাম থেকে তাদের বরাদ্দের চাল নিয়ে নিজেদের গুদামে রাখবে। এই ৭ দিন চাল সংগ্রহ অভিযান বন্ধ থাকবে। ১৫ সেপ্টেম্বর সংগ্রহ অভিযান শেষ হবার পরে খাদ্যবান্ধব কর্মসূচির ডিলাররা ১০ টাকা কেজিতে চাল বিক্রি শুরম্ন করবে। এই খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় জেলার ৯ উপজেলার ৮১ হাজার ৪৮২ জন কার্ডধারী দরিদ্র ব্যক্তি সেপ্টেম্বর মাসের জন্য ১০ টাকা কেজিতে ৩০ কেজি করে চাল পাবেন।
উলেস্নখ্য, বোরো মৌসুমে চাষিদের উৎপাদিত ধানের ন্যায্যমূল্য প্রাপ্তি নিশ্চিত করতে সরকার গত ২৫ এপ্রিল থেকে ৩৬ টাকা কেজি দরে ১০ লাখ মেট্রিকটন সেদ্ধ চাল সংগ্রহ অভিযান শুরম্ন করে। এছাড়াও কেনা হচ্ছে দেড় লাখ মেট্রিকটন আতব চাল এবং দেড় লাখ মেট্রিকটন ধান। এরমধ্যে রাজশাহী জেলায় কেনা শুরম্ন হয় ১১ হাজার ২৮১ মেট্রিকটন সেদ্ধ চাল, ১ হাজার ১২০ মেট্রিকটন আতব চাল। এছাড়া এখানে দু’দফায় মোট ৫ হাজার ৩৬৫ মেট্রিকটন ধান কিনছে সরকার। চুক্তিবদ্ধ মিলারদের কাছে থেকে ৩৬ টাকা কেজি দরে সেদ্ধ চাল ও ৩৫ টাকা কেজি দরে আতব চাল সংগ্রহ করা হচ্ছে। এছাড়া ২৬ টাকা কেজি দরে কৃষকের নিকট থেকে সংগ্রহ করা হচ্ছে ধান।