এফএনএস: রাজধানীসহ সারা দেশের সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে গত ২৪ ঘণ্টায় অর্থাৎ সোমবার সকাল ৮টা থেকে গতকাল মঙ্গলবার সকাল ৮টা পর্যনত্ম সর্বমোট ১ হাজার ২৯৯ জন ডেঙ্গুতে আক্রানত্ম রোগী ভর্তি হয়েছেন। তার মধ্যে রাজধানীতে ৬০৮ জন ও ঢাকার বাইরে নতুন ভর্তি রোগীর সংখ্যা ৬৯১ জন। এ হিসেবে ঢাকার বাইরে ডেঙ্গু আক্রানত্ম বেশি ভর্তি রোগীর সংখ্যা ৮৩ জন।
এর আগের ২৪ ঘণ্টায় রাজধানীতে ৫৭৭ জন ও ঢাকার বাইরে ৬৭৪ জনসহ মোট আক্রানেত্মর সংখ্যা ছিল ১ হাজার ২৫১ জন। স্বাস’্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রম্নম সূত্রে এ তথ্য জানা গেছে। তবে সার্বিকভাবে এখনও রাজধানীতে হাসপাতালে চিকিৎসাধীন ডেঙ্গু রোগীর সংখ্যা বেশি।
বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালের সর্বমোট ভর্তি রোগীর সংখ্যা ৫ হাজার ৩২২ জন। তাদের মধ্যে ঢাকার ৪১টি সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ২ হাজার ৯৯৯ জন ও অন্যান্য বিভাগে ভর্তির রোগীর সংখ্যা ২ হাজার ৩২৩ জন। চলতি বছরের ১ জানুয়ারি থেকে গতকাল পর্যনত্ম ৬৬ হাজার ৬৪ জন সারা দেশের হাসপাতালে ভর্তি হন। তাদের মধ্যে চিকিৎসা গ্রহণে শেষে বাড়ি ফিরেছেন ৬০ হাজার ৫৬৯ জন। স্বাস’্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রম্নমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার জানান, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে মোট ১৭৩ মৃত্যুর তথ্য প্রেরণ করা হয়েছে। তার মধ্যে আইইডিসিআর ৮৮টি মৃত্যু পর্যালোচনা শেষ করে ৫২টি ডেঙ্গু রোগে বলে নিশ্চিত করা হয়েছে।