এফএনএস: আগামী সেপ্টেম্বর মাসের মধ্যেই ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করতে যা”েছ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ইতোমধ্যে নতুন এই বিসিএস পরীক্ষার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ২ হাজার ১৩৫টি শূন্য ক্যাডার পদের চাহিদা পেয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। এদিকে কলেজগুলোয় শিক্ষকের সংকট থাকায় মাধ্যমিক ও উ”চশিক্ষা অধিদপ্তর থেকে পিএসসির কাছে একটি বিশেষ বিসিএস আয়োজনের প্রসত্মাব পাঠানো হয়েছে। তবে ৪১তম বিসিএসকে বিশেষ করার কোনো সম্ভাবনা নেই।
এ বিষয়ে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বলেন, ‘৪১তম বিসিএসের চাহিদা পেয়েছি। বিসিএসকে সাধারণভাবে সম্পন্ন করার প্রস’তি গ্রহণ করা হয়েছে। আশা করছি সেপ্টেম্বরের মধ্যেই ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারব।’ চলতি বছর অনুষ্ঠিত হওয়া ৪০তম বিসিএস সাধারণ হলেও ৩৯তম বিসিএস ছিল বিশেষ। তাছাড়া জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ৪১তম বিসিএসের শূন্য পদের চাহিদা আসার পরপরই সাধারণ বিসিএস হিসাবে আয়োজনের প্রস’তি নেয় পিএসসি।
কিন’ সরকারি কলেজে শিক্ষকের সংকট থাকায় বিশেষ বিসিএস পরীক্ষার আয়োজনের মাধ্যমে এই সংকট নিরসনে সমপ্রতি শিক্ষা মন্ত্রণালয় থেকে পিএসসিতে চাহিদাপত্র পাঠানো হয়। পিএসসির সংশিস্নষ্টরা বলছেন, বিশেষ বিসিএস পরীক্ষা আয়োজন করতে হলে বিধিমালা সংশোধনসহ যাচাই-বাছাই কার্যক্রম করতে ছয় মাসের প্রয়োজন হয়।
কিন’ এখনো শিক্ষক নিয়োগের জন্য বিশেষ বিসিএস আয়োজনে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পিএসসিতে কোনো চাহিদা আসেনি। তবে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য চাহিদা পাঠানো হয়েছে। এ কারণে ৪১তম বিসিএস পরীক্ষা আয়োজনে গত দুই-তিন মাস আগে থেকে প্রস’তি শুরম্ন করা হয়েছে। আগামি সেপ্টেম্বর মাসের প্রথম দিকে এ পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। ৪১তম বিসিএস সাধারণ হলে এখান থেকে সাধারণ শিক্ষায় ৮৯২টি পদে শিক্ষক নিয়োগ দেওয়া হবে।
যদিও সারা দেশে সরকারি কলেজগুলোতে ২ হাজারেরও বেশি পদ শিক্ষকশূন্য রয়েছে। এ ছাড়া অনেক শিক্ষক মাতৃত্বকালীন ছুটি, শিক্ষা ছুটিসহ বিভিন্ন কারণে পাঠদানের বাইরে আছেন। ফলে সরকারি কলেজগুলোতে শিক্ষকশূন্যতা তৈরি হয়েছে।
এ ব্যাপারে পিএসসির চেয়ারম্যান মোহাম্মদ সাদিক বলেন, ‘সরকারি কলেজের শিক্ষক সংকটের বিষয়টি আমরা অবগত। শিক্ষক নিয়োগের জন্য আমাদের পরিকল্পনায় একটি বিশেষ বিসিএস রয়েছে। নির্দেশনা পেলে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।’
পিএসসির সূত্র জানিয়েছে, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আগেই ৪১তম এই বিসিএসের শূন্য পদের চাহিদা জানিয়েছিল। সমপ্রতি বিভিন্ন ক্যাডারের শূন্য পদ অনুযায়ী এ সংখ্যা নির্ধারণ করা হয়েছে। গত ৯ মে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পিএসসির কাছে ২ হাজার ১৩৫টি শূন্য পদের সংখ্যা জানিয়ে ৪১তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের অনুরোধ জানিয়েছে।
৪১তম বিসিএসে প্রশাসন ক্যাডারে ৩২৩ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন এবং পুলিশ ক্যাডারে সহকারী পুলিশ সুপার পদে ১০০ জন নিয়োগ পাবেন। এ ছাড়া উলেস্নখযোগ্য শূন্য পদের মধ্যে রয়েছে-শুল্ক ও আবগারিতে ২৩টি, কর ক্যাডারে ৬০টি, আনসারে ২৩টি, নিরীক্ষা ও হিসাব ক্যাডারে ২৫টি, সমবায় ক্যাডারে ৮টি, পরিসংখ্যান কর্মকর্তা পদে ১২টি, তথ্য ক্যাডারে ৪৭টি, বিসিএস কৃষি ক্যাডারে ১৮৯টি, বাণিজ্য ক্যাডারে সহকারী নিয়ন্ত্রকের ৪টি, স্বাস’্য ক্যাডারের সহকারী সার্জন, ডেন্টাল সার্জনের ১৪০টি এবং সাধারণ শিক্ষায় ৮৯২টি।