এফএনএস বিদেশ : সৌদি আরবের আভা বিমানবন্দর ও খামিস মুশাইত বিমান ঘাঁটিতে ড্রোন হামলার দাবি করেছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। রোববার এসব হামলা চালানো হয়েছে বলে হুতিদের সামরিক মুখপাত্র আল মাসিরাহ টেলিভিশনকে জানিয়েছেন বলে খবর বার্তা সংস’া রয়টার্সের।
সৌদি আরবের দক্ষিণাঞ্চলের ওই দুটি স’াপনার কন্ট্রোল টাওয়ারে ড্রোন হামলাগুলো চালানো হয়েছে বলে ওই মুখপাত্র জানিয়েছেন।অপরদিকে হুতিদের বির্বদ্ধে লড়াইরত সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনীর মুখপাত্র কর্নেল তুর্কি আল মালকি রাষ্ট্রীয় সৌদি বার্তা সংস’াকে (এসপিএ) বলেছেন, সানা নগরী থেকে থেকে পাঠানো একটি ড্রোন খামিস মুমাইত আবাসিক এলাকার দিকে অগ্রসর হওয়ার সময় জোট বাহিনী ড্রোনটির গতিরোধ করে একে ভূপাতিত করে। ইয়েমেনের রাজধানী সানার নিয়ন্ত্রণ ধরে রাখা হুতিরা গত কয়েক মাস ধরে সৌদি আরবের বিভিন্ন লক্ষ্যে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে। অপরদিকে সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনী হুতিদের সামরিক স’াপনাগুলোতে হামলা চালিয়ে আসছে, যেগুলোর অধিকাংশই সানার আশপাশে অবসি’ত।দুপক্ষের মধ্যে সহিংসতা বৃদ্ধির কারণে জাতিসংঘের মধ্যস’তায় হওয়া অস্ত্রবিরতি ও হোদেইদাহ বন্দর থেকে সৈন্য প্রত্যাহার হুমকির মুখে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
গত বছর জোট বাহিনী হোদাইদাহ বন্দরের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করলে অঞ্চলটি ইয়েমেনের প্রধান রণক্ষেত্রে পরিণত হয়েছিল। এই বন্দরটি হুতিদের প্রধান সরবরাহ পথ এবং লাখ লাখ ইয়েমেনির জীবন এ বন্দরটি দিয়ে প্রবেশ করা ত্রাণ ও ওষুধের ওপর নির্ভর করে আছে।