নিজস্ব প্রতিবেদক
‘আত্মমর্যাদাশীল সিএসএ-এনজিও সেক্টর গ্রান্ড বারগেইন এবং স্থানীয়করণ বিষয়ের প্রচারণা’ নিয়ে সাংবাদকি সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এসময় ‘আমরা দায়বদ্ধ’ লেখা একটি পোস্টার উন্মোচন করা হয়। আজ বুধবার বেলা সাড়ে ১১টার দিকে রাজশাহী মেট্রোপলিন প্রেস ক্লাবে এর আয়োজন করা হয়।
সাংবাদকি সম্মেলনে উপস্থিত থেকে বক্তব্য দেন, বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টার নির্বাহী পরিচালক ফয়জুল্লাহ চৌধুরী ও পরিবর্তন রাজশাহীর পরিচালক রাশেদ রিপন।
এসময় জানানো হয়- স্থানীয় এনজিওগুলোর বিকাশের জন্য ফান্ড বা তহবিল দেওয়ার দরকার। দাতাসংস্থার ডোনারের উপরের নির্ভশীল না হয়ে নিজেরাই স্থানীয় ভাবে এনজিওগুলো পরিচালনা করা দরকার। বর্তমানে রাজশাহীতে কাজ করা ৮০ শতাংশ এনজিও বাইরের বিভাগ ও জেলার।
তারা আরো বলেন, স্থানীয় এনজিওগুলোর ছোট ছোট ফাÐ কমে গেছে। দেওয়া হচ্ছে বড় এনজিও গুলোকে। আর বাইরের এনজিওগুলো তারা নিজেরাই কাজ করছে। এতে করে বেড়ে যাচ্ছে বিভিন্ন খরচ। যেখানে রাজশাহীর একটি ছাট এনজিও অল্প টাকায় কর্মীদের কাজে লাগাতে পারবে। শুষ্ঠভাবে কাজ সম্পন্ন করতে পারবে। আর বাইরের এনজিও গুলোর কাজ করলে খরচের মাত্রা বেড়ে যায়। তাই ছোট এনজিওগুলোকে কাজগুলো করার সেই সুযোগ দিতে হবে।
আরো জানানো হয়, এক সময় এনজিওগুলো সামাজিক উন্নয়ন বরাদ্দ দেওয়া হতো। এখন আর দেওয়া হয় না। স্থানীয় ছোট এনজিওগুলো ভালো কাজ করে। এনজিওগুলো অল্প টাকায় কাজ করে থাকে। যেখানে বড় এনজিও গুলোকে অনেক বেশি খরচ করে থাকে। এসময় বক্তরা সাংবাদিক সম্মেলনের মাধ্যমে আইএনজিও এর কাছে এই দাবিগুলো তুলে ধরেন।