এফএনএস: দেশজুড়ে ডেঙ্গুর প্রকোপের মধ্যে ঈদে ঘরমুখো মানুষদের কারো শরীরে জ্বরসহ সন্দেহজনক উপসর্গ থাকলে তাদের রক্ত পরীক্ষা করে নিশ্চিত হতে প্রধানমন্ত্রীর আহ্বানের কথা জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। লন্ডনে চিকিৎসা শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশে ফেরার পর গতকাল বৃহস্পতিবার দুপুরে ধানম-িতে এক অনুষ্ঠানে তিনি একথা জানান।
আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ঈদে যারা ঘরে ফিরবেন, সবাই যেন সতর্ক, সচেতন থাকেন। যাদের মাথাব্যথা করবে, বমি বমি ভাব হবে, খাওয়ার ইচ্ছে থাকবে না, শরীরে জ্বর জ্বর ভাব থাকবে, তারা রক্ত পরীক্ষা করে এলাকায় বা ঘরের দিকে, গৃহযাত্রা করবেন- এটা আপনাদের সকলের কাছে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার আহ্বান।
আজ গণভবেন বিদেশ থেকে নেমেই যে কথা গুলো বলেছেন, সেগুলোই আমি আপনাদের সামনে বললাম। আমি আশা করি সবাই নিজেদের রক্ষা করব, নিজেদের রক্ষা করার জন্য যা যা করা দরকার করব। চলতি বছরের শুরম্ন থেকে এ পর্যনত্ম রেকর্ড ৩২ হাজার ৩৪০ মানুষ ডেঙ্গুতে আক্রানত্ম হওয়ার তথ্য সরকারি খাতায় নথিভুক্ত হয়েছে। এ পর্যনত্ম ২৩ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর। ডেঙ্গু জ্বরের জীবাণু বাহক মশা এইডিস এজিপ্টি প্রধানত শহরে পাওয়া যায়। তবে মানুষের ভ্রমণের কারণে বাংলাদেশজুড়ে ডেঙ্গুতে আক্রানত্ম রোগী পাওয়া যাচ্ছে। কোরবানির ঈদের ছুটিতে লাখ লাখ মানুষের দেশের বিভিন্ন গনত্মব্যে ভ্রমণের মধ্য দিয়ে ঢাকার বাইরের জেলাগুলোতে মশাবাহিত ডেঙ্গু জ্বর আরও ছড়াতে পারে বলে উদ্বেগে রয়েছে সরকার। এ প্রেক্ষাপটে ঈদযাত্রা শুরম্নর দিনে গত বুধবার ঈদে শহর থেকে বাড়ি ফেরার আগে সতর্কতামূলক কয়েকটি পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়ে সরকারের পক্ষ থেকে একটি তথ্য বিবরণীও দেওয়া হয়। দেশে ফিরে প্রধানমন্ত্রী ডেঙ্গু প্রতিরোধকে সর্বোচ্চ গুরম্নত্ব দিচ্ছেন জানিয়ে কাদের বলেন, বঙ্গবন্ধুকন্যা বলেছেন, এখন একটাই কাজ, আত্মঘাতী ভয়ঙ্কর এডিস মশাকে প্রতিরোধ করতে হবে, ডেঙ্গুকে প্রতিরোধ করতে হবে।
পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান আরও জোরদার করতে হবে, বাংলাদেশকে জাগাতে হবে। মানবতার স্বার্থে ডেঙ্গু নিয়ে রাজনীতি না করে প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দিয়ে সমন্নিতভাবে ডেঙ্গুবিরোধী লড়াইয়েনমাতে বিএনপিকে আহ্বান জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক। তিনি বলেন, সরকারের ব্যর্থতার কথা বলে বিএনপি। বিরোধী দলকে আমি বলতে চাই, দায়িত্বশীল বিরোধী দল হিসেবে আপনারা বন্যাদূর্গত এলাকায় কি কাজ করেছেন? কি সাফল্যের প্রমাণ রেখেছেন?
বিএনপি নেতা-কর্মীদের উদ্দেশ্যে সড়ক পরিবহনমন্ত্রী বলেন, প্রেস ব্রিফিং-লিপ সার্ভিস ছাড়া আপনারা কোথাও দায়িত্বশীল বিরোধী দলের ভূমিকার পালন করেননি। আগে নিজেদের ব্যর্থতা স্বীকার করম্নন, পরে সরকারের ব্যর্থতা সম্পর্কে কথা বলুন। মানবতার স্বার্থে প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দিয়ে রাজনীতির ঊর্ধ্বে উঠে ডেঙ্গু নিয়ন্ত্রণের সমন্বিত লড়াইয়ে নামতে বিএনপি নেতাদের প্রতি আহ্বান জানান কাদের। আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপ-কমিটির আয়োজনে দেশের ১০ জেলায় এডিস মশা নিধনের উপকরণ ও বন্যার্ত মানুষের মাঝে ত্রাণ বিতরণের কার্যক্রম উদ্বোধন করেন ওবায়দুল কাদের।
গাইবান্ধা, কুড়িগ্রাম, বগুড়া, মানিকগঞ্জ, গোপালগঞ্জ, সোনামগঞ্জ বান্ধারবান, সিরাজগঞ্জ জেলার প্রত্যেকটিতে একহাজার শাড়ি, এক হাজার লুঙ্গি, শ্যামাই, এক হাজার মশারী বিতরণ করা হয়।