স্টাফ রিপোর্টার: রাজশাহীর একটি অভিজাত মিষ্টির দোকান থেকে মাঠা কিনেছিলেন মুর্শিদা রহমান নামে এক নারী। বোতলে লেখা ছিল মাঠার ওজন ৫০০ গ্রাম। কিন্তু বাসায় যাওয়ার পর মুর্শিদা দেখেন, মাঠার ওজন কম। তাই তিনি অভিযোগ করেন জাতীয় ভোক্তা অধিকার সংরড়্গণ অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়ে।
গতকাল বৃহস্পতিবার উভয়পড়্গের শুনানি শেষে অধিদপ্তর নগরীর সাহেববাজারে অবস্থিত ‘নবরূপ মিষ্টান্ন ভা-ার’ নামের এই দোকানটিকে ২০ হাজার টাকা জরিমানা করে। জাতীয় ভোক্তা অধিকার সংরড়্গণ অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান-আল-মারম্নফ এই আদেশ দেন।
বিষয়টি নিশ্চিত করে হাসান-আল-মারম্নফ বলেন, গত মঙ্গলবার ভুক্তভোগী মুর্শিদা রহমান তাদের কাছে লিখিত অভিযোগ দেন। এরপর দুই দিন পরই শুনানি অনুষ্ঠিত হলো। উভয়পড়্গের শুনানিতে প্রমাণিত হয় যে, মাঠার ওজন কম। তাই ভোক্তা অধিকার আইন-২০০৯ এর ৪৮ ধারা অনুযায়ী নবরূপ মিষ্টান্ন ভা-ারকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।
এ সময় নবরূপের ব্যবস্থাপক বকুল কুমার তরফদার জরিমানার নগদ অর্থ প্রদান করেন। এরপর আইন অনুযায়ী, জরিমানার অর্থের ২৫ শতাংশ অর্থাৎ পাঁচ হাজার টাকা অভিযোগকারীকে বুঝিয়ে দেওয়া হয়েছে। বাকি টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা করা হয়েছে বলেও জানান অধিদপ্তরের এই কর্মকর্তা।