স্টাফ রিপোর্টার: একজন নাগরিকের বেঁচে থাকার জন্য বিভিন্ন সুযোগ-সুবিধা প্রয়োজন। এর কিছু প্রদান করে থাকে পরিবার, কিছু করে রাষ্ট্র। তবে অন্যান্য অধিকার থেকে ভোক্তা অধিকার কিছুটা ভিন্ন। আর এই ভোক্তার সঙ্গে বিক্রেতার সম্পর্ক যত ভাল হবে ততই ভোক্তার জন্য মঙ্গলজনক। সম্প্রীতি অটুট রাখার মধ্যদিয়েই ভোক্তা ও বিক্রেতার সম্পর্ক দৃড় করলেই বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব।
গতকাল বুধবার নগরীর এক অভি-জাত রেস্টুরেন্টে সম্প্রীতি সুরৰায় ভোক্তা অধিকার শীর্ষক-গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন অতিথি-বৃন্দ। দি হাঙ্গার প্রজেক্টের পেভ প্রকল্পের পিস প্রেসার গ্র্বপ এবং কনস্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) রাজশাহী জেলা এ বৈঠকের আয়োজন করে।
ক্যাব সভাপতি কাজী গিয়াসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বৈঠকে উপসি’ত ছিলেন রাজশাহী চেম্বারের সভাপতি মনির্বজ্জমান মনি।
সম্মানিত অতিথি হিসেবে উপসি’ত থেকে বক্তব্য রাখেন দৈনিক সোনালী সংবাদের সম্পাদক মো. লিয়াকত আলী, দৈনিক সোনার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক আকবার্বল হাসান মিলৱাত, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শাহ্‌ আজম শান্তনু, নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক ড. নাসরিন লুবনা, বিএসটিআইএর প্রকৌশলী জুনায়েদ আহমেদ, ক্যাবের উপদেষ্টা অধ্যৰ আশরাফ আলী দেওয়ান।
রাজশাহী পিস প্রেসার গ্র্বপ সমন্বয়-কারী মিজানুর রহমানের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন ক্যাব রাজশাহীর সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা মামুন। অন্যদের মধ্যে বক্তব্য দেন- ব্যবসায়ী নেতা সেকেন্দার আলী, পেভ অ্যাম্বাসেডর এস এম আশরাফুল হক তোতা, গণসংহতি আন্দোলনের রাজশাহী জেলা সমন্বয়ক মুরাদ মোর্শেদ, ইয়ূথ লিডার জিহাদুল ইসলাম, মাসুম রাসেল, দি হাঙ্গার প্রজেক্ট এর রাজশাহী আঞ্চলিক সমন্বয়কারী মিজানুর রহমান প্রমুখ।
এছাড়াও উপসি’ত ছিলেন- পিপিজি অ্যাম্বাসেডর মহেশ চন্দ্র সরকার, তানোর উপজেলা ভাইস চেয়ারম্যান বাক্কার আলী, জাপা নেতা সাইফুল ইসলাম খোকন, সুজন রাজশাহী জেলা সভাপতি সফিউদ্দিন আহমেদ, সুজনের রাজশাহী মহানগর সভাপতি পিয়ার বক্‌স, সুজনের রাজশাহী সাধারণ সম্পাদক মাহমুদুল আলম মাসুদ, জেলা ক্যাবের সাংগঠনিক সম্পাদক তবিবুর রহমান মাসুম, সিনিয়র সাংবাদিক আনিসুজ্জামান, ক্যাব পবার সভাপতি কাজী নাজমুল ইসলাম।
বক্তারা আরও বলেন, ভোক্তা অধিকার আন্দোলনে আঞ্চলিক ইস্যু নিযে কাজ করতে হবে। একজন নাগরিকের মৌলিক চাহিদা পূরণের অধিকার, তথ্য পাওয়ার অধিকার, নিরাপদ পণ্য বা সেবা পাওয়ার অধিকার, পছন্দের অধিকার, জানার অধিকার, অভিযোগ করা ও প্রতিকার পাওয়ার অধিকার, ভোক্তা অধিকার ও দায়িত্ব সম্পর্কে শিক্ষা লাভের অধিকার, সুস’ পরিবেশের অধিকার নিশ্চিত করতে হবে।