স্টাফ রিপোর্টার: “মানব পাচার, নিরাপদ অভিবাসন, বাল্যবিবাহ ও লিঙ্গ ভিত্তিক সহিংসতা” বিষয়ে সংবাদকর্মীদের অংশগ্রহণে গতকাল মঙ্গলবার নগরীর একটি অভিযাত হোটেলে দিনব্যাপী প্রশিৰণের আয়োজন করা হয়।
এই প্রশিৰণের মূল উদ্দেশ্য হলো, রাজশাহী, চাপাইনবাবগঞ্জ ও নওগাঁ অঞ্চলের বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সংবাদকর্মীদের মাঝে মানবপাচার, নিরাপদ অভিবাসন, বাল্যবিবাহ ও লিঙ্গভিত্তিক সহিংসতা বিষয়ে সংবেদনশীলতা তৈরি করা, মানব পাচার সংক্রান্ত সংবাদ, মতামত ও উপস’াপনা বিষয়ে কৌশল সম্পর্কে মতবিনিময় এবং স’ানীয় পর্যায়ে এসব বিষয় মোকাবেলায় গণমাধ্যম-কর্মীদেরকে সক্রিয় ভাবে সম্পৃক্ত করা।
প্রশিৰণটিতে মোট ২৬ জন সংবাদকর্মী অংশ নিয়েছেন।
প্রশিৰণটি পরিচালনা করেছেন উইন্‌রক ইন্টারন্যাশনাল এর প্রতিনিধি মজিবুর রহমান, সাজ্জিদ আহমেদ ও আকিব আনোয়ার। এসময় স’ানীয় বে-সরকারি সংস’া সচেতন এর নির্বাহী পরিচালক মোঃ হাসিনুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে উপসি’ত ছিলেন।
দিনব্যাপী এই প্রশিৰণে সাংবাদিকতার মৌলিক কৌশল, মানব পাচার, নিরাপদ অভিবাসন, বাল্যবিবাহ ও লিঙ্গ-ভিত্তিক সহিংসতা, মানব পাচার প্রতিরোধ আইন ২০১২, অভিবাসী আইন ২০১৩, বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭, মানব পাচারের ৰেত্রে সারভাইভার কেন্দ্রিক প্রতিবেদন তৈরির কৌশল প্রভৃতি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রশিৰণে সংবাদকর্মীগণ বিভিন্ন দলীয় কাজ, মতামত প্রদান, প্রশ্নোত্তর পর্ব ও শিৰণীয় গল্প বিশেৱষণে অংশ গ্রহণ করেছেন। প্রশিৰণটিতে অংশ নিয়ে সংবাদকর্মীগণ মানব পাচার প্রতিরোধে সক্রিয় ভূমিকা রাখার প্রত্যয় ব্যক্ত করেন। শেষে অংশগ্রহণকারী সংবাদকর্মীদের মাঝে সনদ বিতরন করা হয়।
উইন্‌রক ইন্টারন্যাশনাল, বাংলাদেশ কাউন্টার ট্রাফিকিং-ইন-পারসন্‌স (বিসি/টিআইপি) প্রোগ্রাম- এর অধীনে প্রশিৰণটি ইউএসএআইডি-র অর্থায়নে আয়োজন করা হয়েছে।