স্টাফ রিপোর্টার: ঈদকে সামনে রেখে রাজশাহীসহ সারাদেশে (এডিস মশা) ডেঙ্গুর প্রকোপ বাড়ার আশংকা করছেন বিশেষজ্ঞরা।
গতকাল সোমবার বেলা ১২টায় রাজশাহী মেডিকেল কলেজ গ্যালারিতে ডেঙ্গুর ওপরে অনুষ্ঠিত এক সেমিনারে ঢাকা থেকে আগত তিন সদস্যর একটি বিশেষজ্ঞ টিম এ কথা বলেন। স্বাস’্য অধিদপ্তর ও রাজশাহী মেডিসিন সোসাইটির যৌথ উদ্যোগে এ আয়োজন করা হয়।
সেমিনারে বিশেষজ্ঞ টিম প্রধান প্রফেসর ডাঃ কাজি তারিকুল ইসলাম ডেঙ্গু জ্বরের লড়্গণ ও জাতীয় নির্দেশিকা অনুসারে চিকিৎসকদের তাৎড়্গণিক করণীয় সম্পর্কে নির্দেশনা প্রদান করেন এবং প্রজেক্টরের মাধ্যমে তা প্রদর্শন করেন। তিনি আগামী ৯, ১০ ও ১১ আগস্ট রাজধানী থেকে ঈদে ঘরে ফেরা মানুষ নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন, ঈদের পরে ডেঙ্গুর প্রকোপ আরও বাড়বে। তিনি ডেঙ্গু রোগীকে অনত্মত ৫ দিন অথবা জ্বর না ছাড়া পর্যনত্ম মশারী ব্যবহার করার উপদেশ দেন। যাতে করে উক্ত রোগী থেকে মশার মাধ্যমে অন্য মানুষে না ছড়ায়।
তিনি বলেন, সঠিক সময়ে সঠিক চিকিৎসা দেয়া হলে ডেঙ্গু নিয়ে আতংকিত হওয়ার কিছু নেই। তবে কোন কিছুতে অবহেলা না করে জ্বর-সর্দি কাশি ও গলা ব্যাথা হলে ডাক্তারের পরামর্শ এবং পরীড়্গা-নিরীড়্গা করার জন্য তিনি উপদেশ দেন।
এ সময় আরও বক্তব্য রাখেন, ডেঙ্গু বিশেষজ্ঞ ডাঃ এইচএম নাজমুল হাসান, ডাঃ আসাদুল কবির। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, রাজশাহী মেডিকেল কলেজ অধ্যড়্গ ডাঃ নওশাদ আলী। উপসি’ত ছিলেন, রামেক হাসপতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জামিলুর রহমান, ডাঃ খলিলুর রহমান প্রমুখ। এছাড়াও রাজশাহী মেডিকেল কলেজের শিড়্গক-শিড়্গার্থীবৃন্দ সেমিনারে উপসি’ত ছিলেন।
এর আগে পবিত্র কোরআন তেলওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করা হয় এবং ডেঙ্গুতে মৃত ৯ জন চিকিৎসকের আত্মার মাগফেরাত কামনা করে এক মিনিট নিরবতা পালন করা হয়।