স্টাফ রিপোর্টার: ডেঙ্গু প্রতিরোধে আগামী মঙ্গলবার রাজশাহীর সব উপজেলায় পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনার নির্দেশ দিয়েছেন জেলা প্রশাসক হামিদুল হক। রোববার বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এক ভিডিও কসফারেন্সের মাধ্যমে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) তিনি এই নির্দেশ দেন।
ভিডিও কনফারেন্সে জেলা প্রশাসক হামিদুল হক গোদাগাড়ী, তানোর, মোহনপুর, বাঘা, দূর্গাপুর, চারঘাট, পুঠিয়া, পবা ও বাগমারার ইউএনওদের সাথে সরাসরি কথা বলেন। এ সময় জেলা প্রশাসক বলেন, এডিস মশার আতঙ্ক ছড়িয়ে পড়েছে সারা দেশে। কিন্তু এডিস প্রতিরোধের বড় উপায় হলো চারপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা। এ জন্য সরকার সারাদেশে একযোগে ক্রাশ প্রোগ্রামের মাধ্যমে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনার উদ্যোগ নিয়েছে।
এই নির্দেশনার পরিপ্রেক্ষিতে ইতোমধ্যে জেলা প্রশাসন ও স্থানীয় সরকার বিভাগসহ অন্যান্য মন্ত্রণালয়ের মাঠ পর্যায়ের অফিস, শিক্ষা প্রতিষ্ঠান নিজ নিজ উদ্যোগে কিছু কার্যক্রম চালাচ্ছে। এ কার্যক্রম আরো বেগবান ও সমন্বিত করতে এবং ডেঙ্গুর প্রকোপ থেকে রাজশাহী জেলাকে সুরক্ষা করতে আগামী মঙ্গলবার গোটা জেলায় একযোগে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হবে।
এ কার্যক্রমের আওতায় সকল অফিস, ক্যাম্পাস, আবাসিক এলাকা শিক্ষাপ্রতিষ্ঠান সার্বিকভাবে সকলস্থানে নিজ নিজ ব্যবস্থাপনায় এ অভিযান পরিচালিত হবে। তবে এই অভিযান পরিচালনায় কোনো গাফিলতি দেখা কঠোর ব্যবস্থা নেয়ারও হুঁশিয়ারি দেন তিনি।
অনুষ্ঠানে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নজরম্নল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক রম্নহুল আমিন, রাজশাহী কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার হালিমা খাতুন, রাজশাহী বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের সহকারী পরিচালক আজমল কবির পলাশ। এতে সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান এবং সংস্থার প্রতিনিধিরাও অংশ নেন।