এফএনএস: ঈদুল আজহা উপলক্ষে তৈরি পোশাক শ্রমিকদের পর্যায়ক্রমে ছুটি ঘোষণা করেছে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ)। ঘোষণা অনুযায়ী টঙ্গী-গাজীপুর এলাকায় ১০ আগস্ট থেকে ছুটি শুর্ব হবে। আর সাভার-আশুলিয়া শিল্পাঞ্চলে ছুটি শুর্ব হবে ১১ আগস্ট থেকে। গতকাল রোববার তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমই প্রস্তাবিত সিদ্ধান্তে সম্মতি দিয়েছে শ্রম ও কর্মসংস’ান মন্ত্রণালয়।
সিদ্ধান্ত অনুযায়ী, টঙ্গী-গাজীপুর এলাকার পোশাক কারখানাগুলোতে ৯ আগস্ট শেষ কার্যদিবস। ১০ আগস্ট থেকে টঙ্গী, পূবাইল, বোর্ড বাজার, গাজীপুর সদর, কাশিমপুর, কাপাসিয়া, মৌচাক, কালিগঞ্জ, শ্রীপুর, মাওনা, মীরের বাজার, ভালুকা এলাকার তৈরি পোশাক শিল্প কারখানার ঈদের ছুটি শুর্ব হবে। এই ছুটি চলবে ১৭ আগস্ট পর্যন্ত। ১৮ আগস্ট থেকে আবার পোশাক কারখানাগুলো খুলবে।
এছাড়া সাভার-আশুলিয়া এলাকার পোশাক কারখানগুলোতে ১০ আগস্ট অফিস শেষ করে ১১ আগস্ট ছুটি শুর্ব হবে। ১১ আগস্ট থেকে ছুটিতে যাবে সাভার, আশুলিয়া, কলমা, হেমায়েতপুর, ধামরাই, জিয়ানিবাজার, বিকেএসপি, তুরাগ, মানিকগঞ্জ এলাকার পোশাক কারখানার শ্রমিকরা। তাদের ছুটি চলবে ১৮ আগস্ট পর্যন্ত। ১৯ আগস্ট থেকে যথারীতি কারখানা খোলা থাকবে। তবে কোনো কারখানা কর্তৃপক্ষ ইচ্ছে করলে আগে ছুটি দিতে পারবেন।
উলিৱখিত এলাকা ছাড়া অন্য এলাকার শিল্প কারখানা নিজেদের রফতানির সঙ্গে সমন্বয় করে আগে ছুটি দিতে পারবেন। এদিকে বেতন-বোনাস ও ছুটি প্রসঙ্গে সংশিৱষ্টদের সঙ্গে বৈঠক করেছেন শ্রম ও কর্মসংস’ান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব কে এম আলী আজম।