এফএনএস আর্ন্তজাতিক: চীনের পণ্যের ওপর নতুন করে ১০ শতাংশ শুল্ক আরোপ করার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চীনের ৩০ হাজার কোটি মার্কিন ডলার মূল্যের পণ্যের ওপর ট্রাম্পের এ শুল্ক আরোপের ঘোষণা ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে চলমান বাণিজ্যযুদ্ধকে আরো তাতিয়ে দিল।
চীন থেকে যুক্তরাষ্ট্রে আমদানিকৃত সব পণ্যের ওপর নতুন শুল্কারোপ কার্যকর হবে ১ সেপ্টেম্বর থেকে।
সমপ্রতি চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের মধ্যে দ্বিপৰীয় বৈঠক তেমন একটা ফলপ্রসূ না হওয়ার পরই মার্কিন প্রেসিডেন্ট এমন ঘোষণা দিলেন। পোশাক থেকে শুর্ব করে স্মার্টফোনসহ নানান চীনা পণ্য এ শুল্কের আওতায় পড়বে। এদিকে ট্রাম্পের এমন পদৰেপের সমালোচনা করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ওয়াই।
ব্যাংককে অবস’ানরত চীনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘দুই দেশের মধ্যকার অর্থনৈতিক ও বাণিজ্যিক সমস্যার সমাধান করতে শুল্ক আরোপ করা কখনোই গঠনমূলক পন’া নয়। এটা ঠিক হলো না।’
গত সপ্তাহে সাংহাইয়ে দুই দেশের মধ্যকার আলোচনায় যুক্তরাষ্ট্রের কাছ থেকে চীন আরো বেশি কৃষিপণ্য কেনার অঙ্গীকারকে সম্মান না দেখানোর জবাব হিসেবে নতুন করে শুল্কারোপ করার ঘোষণা দিয়ে টুইট করেন ট্রাম্প।
পরে মার্কিন প্রেসিডেন্ট সাংবাদিকদের জানান, চীনা পণ্যের ওপর নতুন করে ১০ শতাংশ শুল্কারোপ করা হবে। এ হার পরবর্তী সময়ে ২৫ শতাংশ পর্যন্ত বাড়ানো হতে পারে বলেও জানান ট্রাম্প। এ সময় ট্রাম্প মন্তব্য করেন, ‘চীনের সঙ্গে আরো অনেকদিন আগেই কারো এমনটা করা উচিত ছিল।’