এফএনএস: মশা নিধনে সঠিক ও কার্যকর ওষুধ কবে আসবে তা আগামীকাল বৃহস্পতিবারের মধ্যে জানাতে বলেছেন হাইকোর্ট। বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি সোহরাওয়ারদী সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট বেঞ্চ বুধবার এ আদেশ দেন। মশা মারতে সমন্বিত অভিযান চালানোর কথা গত ২৫ জুলাই আদালতকে জানিয়েছিলো ঢাকার দুই সিটি কর্পোরেশনের আইনজীবী।
আদালতের তলবে ওইদিন হাজির হয়েছিলেন ঢাকার দুই সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তাগন। গত ২২ জুলাই তাদের তলব করেছিলেন হাইকোর্ট। ওইদিন (২৫ জুলাই) আদালত পরবর্তী আদেশের জন্য গতকাল মঙ্গলবার দিন ধার্য করে দেন। সে অনুযায়ী এদিন আদালতে বিষয়টি উত্থাপিত হয়। আদালতে ঢাকা উত্তর সিটির পক্ষে ছিলেন আইনজীবী তৌফিক ইনাম টিপু ও দক্ষিণ সিটির পক্ষে আইনজীবী সাঈদ আহমেদ রাজা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসান।
এর আগে গত ১৪ জুলাই এ আদালত ঢাকা সিটিতে ডেঙ্গু-চিকুনগুনিয়াসহ এডিস মশা নির্মূল ও ধ্বংসে অগ্রাধিকার ভিত্তিতে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছিল। এ বিষয়ে বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদন আমলে নিয়ে স্বঃপ্রণোদিত হয়ে এ আদেশ দেন আদালত।
এছাড়াও এডিস মশা নির্মূলে এবং ডেঙ্গু-চিকুনগুনিয়াসহ এ রকম রোগ ছড়ানো বন্ধে সংশ্লিষ্টদের নিস্ক্রিয়তা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত হবে না এবং এই ধরনের রোগ প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নিতে দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেয়া হবে না- তা জানতে চেয়ে ওইদিন রুলও জারি করেন আদালত।