এফএনএস আর্ন্তজাতিক: দুই কোরিয়ার মধ্যে যখন শান্তি আলোচনা চলছে তখন আমেরিকার কাছে থেকে অত্যাধুনিক সমরাস্ত্র কেনার ব্যাপারে দক্ষিণ কোরিয়াকে সতর্ক করে দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। তিনি বলেছেন, দক্ষিণ কোরিয়াকে দ্বৈত নীতি পরিহার করতে হবে।
উত্তর কোরিয়া গত (বৃহ্‌স্পতিবার) দু’টি নয়া স্বল্প-পালৱার গাইডেড ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। ওই পরীক্ষা সরাসরি পর্যবেক্ষণের সময় কিম ওই হুঁশিয়ারি উচ্চারণ করেন।
কিম জং-উন গতমাসে দুই কোরিয়ার সীমান্তবর্তী বেসামরিক অঞ্চলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বিরল সাক্ষাতের পর এই প্রথম উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল।ওই সাক্ষাতে দুই নেতা কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার লক্ষ্যে আবার আলোচনা শুর্ব করতে সম্মত হন।
উত্তর কোরিয়ার নেতা বৃহস্পতিবার আরো বলেন, যখন দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে আমাদের নিরাপত্তার জন্য সরাসরি হুমকি তৈরি করা হচ্ছে তখন নিরবচ্ছিন্নভাবে অত্যন্ত-শক্তিশালী সমরাস্ত্র তৈরি করা ছাড়া আমাদের অন্য কোনো উপায় নেই।
এ সময় কিম জং-উন আমেরিকা বা ট্রাম্পের নাম উলেৱখ না করে ওয়াশিংটনের সঙ্গে যৌথ মহড়া চালিয়ে যাওয়ায় দক্ষিণ কোরিয়ার তীব্র সমালোচনা করেন।তিনি তার ভাষায় এ ধরনের ‘আত্মঘাতী কাজ’ বন্ধ করার জন্য দক্ষিণ কোরিয়া সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেন, তার সতর্কতা উপেক্ষা করলে সিউলকে ‘পরিণতি’ ভোগ করতে হবে।