বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : তিস্তা নদী খনন ও বাঁধ নির্মাণের দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত রংপুর বিভাগের শিৰার্থীরা। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন’াগারের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।
মানববন্ধনে বক্তারা বলেন, রংপুর বিভাগের দুঃখ বলা হয় তিস্তা নদীকে। প্রতিবছর তিস্তার ভাঙ্গনের ফলে রংপুর বিভাগের আটটি জেলা বন্যায় পৱাবিত হয়। শুধু বর্ষাকাল নয়, বছরের অধিকাংশ সময় উত্তরবঙ্গের মানুষকে বন্যার পানির সঙ্গে যুদ্ধ করতে হচ্ছে। বন্যার কারণে উত্তরবঙ্গের মানুষকে বছরের অধিকাংশ সময় মানবেতর জীবনযাপন করতে হচ্ছে। আমরা বারবার এ বিষয়ে সমাধান চেয়েও কোন সমাধান পাচ্ছি না। আমরা চাই উত্তরবঙ্গের মানুষের কষ্টের কথা চিন্তা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেন আবারো ভারত সরকারের সঙ্গে কথা বলেন এবং বিষয়টি সমাধান করেন। অন্যথায় উত্তরবঙ্গের মানুষের ভোগান্তির শেষ থাকবে না।
এ সময় ‘জাগো বাহে কোনঠে সবাই,’ ‘বন্ধ হবে আর্তনাদ যদি হয় তিস্তা বাঁধ,’ ‘বন্যা থেকে মুক্তি চাই তিস্তা নদীর খনন চাই,’ ‘প্রাণের বিনিময়ে ত্রাণ নয়, বন্যা সমস্যা সমাধান যেন হয়,’ ‘বাঁচবে তিস্তা বাঁচবে দেশ গড়বো সোনার বাংলাদেশ’ ইত্যাদি লেখা সম্বলিত পোস্টার দেখা যায় শিৰার্থীদের হাতে।
মাহফুজ মুন্নার সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন সোহরাব হোসেন, খায়র্বল ইসলাম, নয়ন মোহন্ত, সাকিব, সাদ্দাম হোসেন সজীব, জুলফিকার আলি প্রমুখ। মানববন্ধনে দেড় শতাধিক শিৰার্থী অংশ নেন।