এফএনএস: বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি এয়ার লাইন্সের ২০৮টি হজ ফ্লাইটে ৭৫ হাজার ৫শ’ ৯০ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। গতকাল মঙ্গলবার ঢাকায় হজ অফিসের এক বুলেটিনে জানানো হয়, ২২ জুলাই রাত ১১টা ৫৯ মিনিট পর্যনত্ম সরকারি ব্যবস’াপনার বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের ১০৮টি ও সৌদি এয়ারলাইন্সের ১০০টি হজ ফ্লাইটে এসব হজযাত্রী নিরাপদে সৌদি আরবে অবতরণ করেন। এরমধ্যে মোট ২০৮টি হজ ফ্লাইটে ৪ হাজার ৬০৪জন সরকারি ব্যবস’াপনায় এবং বেসরকারি ব্যবস’াপনায় ৭০ হাজার ৯ শ’ ৮৬ জন হজযাত্রী সৌদি আরব গিয়েছেন।
এবছর প্রথমবারের মত সৌদি আরবের (প্রিঅ্যারাইভাল ইমিগ্রেশন) ঢাকায় বাংলাদেশ বিমান বন্দর থেকে চালু করা হয়েছে। যার ফলে সৌদি আরবের বিমান বন্দরে পৌঁছে হজযাত্রীরা ইমিগ্রেশনের জন্য অপেক্ষা না করে সরাসরি বের হয়ে সহজেই গনত্মব্যে পৌঁছাতে পারবেন। এবার ৫৯৮টি হজ এজেন্সির মাধ্যমে সরকারি ও বেসরকারি ব্যবস’াপনায় ১ লাখ ২৬ হাজার ৯শ’ ২৩ জন হজযাত্রী সৌদি আরব যাবেন। আগামী ২৯ জুলাইয়ের মধ্যে সব হজ এজেন্সীকে হজ যাত্রীদের বিমান টিকিট ও ভিসা নিশ্চিত করার জন্য ধর্ম মন্ত্রণালয় থেকে এক আদেশ জারি করা হয়েছে। চাঁদ দেখা সাপেক্ষে আগামি ১০ আগস্ট হজ অনুষ্ঠিত হবে বলে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে। এবার গত ৪ জুলাই হজ ফ্লাইট শুরম্ন হয়েছে। সৌদি আরবে হজযাত্রীদের যাত্রার শেষ ফ্লাইট হবে আগামী ৫ আগস্ট।
আগামী ১৭ আগস্ট হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট শুরম্ন হবে। এ পর্যনত্ম বিভিন্ন কারণে ২জন মহিলাসহ ১৩ জন হজ যাত্রী ইনেত্মকাল করেছেন। এরমধ্যে মক্কায় ১০ জন মদিনায় ২ জন ও জেদ্দায় ১ জন হজ যাত্রী ইনেত্মকাল করেন।