সোনালী ডেস্ক: বিশ্বজুড়ে উচ্চশিৰায় গতিপ্রকৃতি ও অর্থনৈতিক সম্পর্ক’ বিষয়ক এক সেমিনার গত শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেট ভবনে অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ আওয়ামী লীগের শিৰা ও মানবসম্পদ বিষয়ক উপ-কমিটির সভাপতি বিশিষ্ট শিৰাবিদ গবেষক প্রফেসর ড. আবদুল খালেক এতে সভাপতিত্ব করেন। বাংলাদেশ আওয়ামীলীগের শিৰা ও মানবসম্পদ বিষয়ক উপ-কমিটি আয়োজিত উক্ত সেমিনারে সভাপতির বক্তব্যে তিনি বলেন, শিৰকদের বেতন বাড়লেই উচ্চশিৰার মান বাড়বে না। আর পাবলিক বিশ্ববিদ্যালয়ে সান্ধ্যকালীন কোর্স চালু করে বিশ্বমানের বিশ্ববিদ্যালয় সম্ভব নয়। শিৰকদেরকে দেশপ্রেমিক ভাল মানুষ হতে হবে।
সেমিনারে তিনি আরও বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপর অসংখ্য কলেজ পরিচালনার যে চাপ পড়েছে মানসম্মত উচ্চশিৰার স্বার্থে সে চাপ লাঘব করা জর্বরী।
সেমিনারে মুল প্রবন্ধ উপস’াপন করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান ইমিরিটাস অধ্যাপক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. এ কে আজাদ চৌধুরী। তিনি বলেন- বিশ্বমানের উচ্চশিৰায় উন্নত করতে হলে শিৰকদের বেতন বৃদ্ধি করতে হবে। এক্রেডিটেশন কাউন্সিল জোরদার করতে হবে, উচ্চশিৰা কমিশন গঠন করতে হবে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়কে বিশ্বমানের বিশ্ববিদ্যালয়ে নিয়ে যাওয়ার উদ্যোগ গ্রহণ করতে হবে। ।
সেমিনারে আলোচক হিসেবে ছিলেন বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক প্রফেসর সৈয়দ আনোয়ার হোসেন, বাংলাদেশে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. আব্দুল মান্নান, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রফিকউলৱাহ খান, রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশ উপাচার্য অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ড. শিরিন আখতার, ঢাকা বিশ্ববিদ্যালয় শিৰক সমিতির সভাপতি প্রফেসর ড. মকসুদ কামাল, একুশে টেলিভিশনের প্রধান সম্পাদক ও নির্বাহী সাংবাদিক মঞ্জুর্বল আহসান বুলবুল প্রমুখ।