স্টাফ রিপোর্টার: রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রম্নজ্জামান লিটন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ধারাবাহিক উন্নয়ন অর্জনের মধ্যে দেশে মৎস্য বিপস্নব অন্যতম। রাজশাহী থেকে তাজা মাছ ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পাঠানো হচ্ছে। এতে করে মাছ চাষ করে অনেকে সাবলন্বি হচ্ছেন এবং বেকারদের কর্মসংস্থান হচ্ছে। তারা নিজেদের চাহিদার পাশাপাশি দেশের চাহিদা মিটাচ্ছেন।
গতকাল বৃহস্পতিবার জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৯ উদ্বোধনকালে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সকল কথা বলেন। এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে, ‘মৎস্য সেক্টরের সমৃদ্ধি সুনীল অর্থনীতির অগ্রগতি’।
উদ্বোধনকালে মেয়র লিটন আরও বলেন, আজ দেশ খাদ্যে সয়ংসম্পূর্ণ। প্রধানমন্ত্রীর অবিরাম ও নিরলস পরিশ্রমের মধ্যে দিয়ে দেশকে তিনি কাংড়্গিত স্থানে নিয়ে এসেছেন। মৎস্য উৎপাদনে বিশ্বের অন্যতম দেশ বাংলাদেশ। মিঠাপানির মাছ উৎপাদনে বিশ্বে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ। মেয়র বলেন, বাংলাদেশ বিশাল সমুদ্রসীমা বিজয় করেছে। এর মাধ্যমে সামুদ্রিক মাছ আহরণের দিক থেকে বাংলাদেশের সামনে বিপুল সম্ভাবনা রয়েছে।
মেয়র একটি বিষয়ে নিন্দা জানিয়ে বলেন, আমি জনপ্রতিনিধি হিসেবে বলতে বাধ্য হচ্ছি, ভারত আমাদের প্রতিবেশি দেশ অথচ আমাদের জলসীমায় প্রবেশ করে তাদের লোকজন মিঠা পানির মাছ ইলিশ ধরে নিয়ে যাচেছ। তিনি প্রশ্ন রেখে বলেন, ভারত বৃহৎশক্তির দেশ বলে কি অন্য দেশে প্রবেশ করে মাছ ধরে নিয়ে যাবে।
পরিশেষে মেয়র রাজশাহীর মাছ ব্যবসায়ীদের একটি দাবির প্রেড়্গিতে বলেন, সোনাদিঘীর মোড় দিয়ে মাছ বোঝাই মিনি ট্রাকগুলো যাতায়াতের সূবিধার্থে সেখানে রাসত্মার দুই ধারে অবৈধ ফুটপাত ব্যবসায়ীদের উচ্ছেদ করা হয়েছে। এছাড়া রাজশাহীর মাছ ব্যবসায়ীদের যে দাবি রাসত্মা প্রশসত্মকরণ তা শিঘ্রই শুরম্ন হবে।
আলোচনা সভায় ভারপ্রাপ্ত জেলা প্রশাসক পারভেজ রায়হানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি নিশারম্নল আরিফ, জেলা পুলিশ সুপার মো. শহীদুলস্নাহ, বিপিএম, পিপিএম, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার আমির জাফর, মৎস্য অধিদপ্তর রাজশাহী বিভাগের উপ-পরিচালক হাসান ফেরদৌস সরকার। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী উপ-পরিচালক সামসুল হক, রাজশাহী মহানগর মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি মো: সোলায়মান, বাণিজ্যিক মৎস্যচাষী সোহরাব আলী প্রমুখ।
আলোচনা সভা শেষে শহীদ এ.এইচ.এম কামারম্নজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও চিড়িয়াখানার জলাশয়ে মাছের পোনা অবমুক্ত করেন মেয়র খায়রম্নজ্জামান লিটন।
এর আগে মৎস সপ্তাহ উদযাপন উপলড়্গে সকালে শহীদ এ.এইচ.এম কামারম্নজ্জামান জেলা পরিষদ মিলনায়তনের সামনে থেকে বেরা করা হয় বর্ণাঢ্য র‌্যালি। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদড়্গিণ শেষে রাজশাহী জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে গিয়ে শেষ হয়।