স্টাফ রিপোর্টার: আষাঢ়ের অর্ধেক রাজশাহীর মানুষকে অপেড়্গা করতে হয়েছে বৃষ্টির জন্য। এরপর বৃষ্টি শুরম্ন হলে কমে আসে গরমের দাপট। কিন্তু দুই দিন ধরে আবার বৃষ্টির দেখা নেই। বরং ভরা বর্ষায় এখন রাজশাহীতে মৃদু তাপদাহ দেখা দিয়েছে।
বিশেষ করে গতকাল বুধবার রাজশাহীর আবহাওয়ায় মৃদু তাপদাহ বিরাজ করেছে। এ দিন সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের ভেতরে থাকলে তাকে মৃদু তাপদাহ বলে।
এদিকে শ্রাবণের শুরম্নতেই মৃদু তাপদাহের ফলে রাজশাহীতে বাড়তে শুরম্ন করেছে ভ্যাপসা গরম। অবশ্য আবহাওয়া অফিস বলছে, এখন বর্ষাকাল। আকাশে মেঘ আছে। তাই যে কোনো মূহুর্তেই নামতে পারে বৃষ্টি। তখন দূর হবে ভ্যাপসা গরম।
রাজশাহী আবহাওয়া অফিস জানিয়েছে, গত সোমবার রাজশাহীতে সর্বশেষ ৭ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। মঙ্গলবার বৃষ্টি হয়নি। গতকাল রাত ৯টা পর্যনত্মও বৃষ্টির দেখা মেলেনি। ফলে তাপমাত্রার পারদ উঠেছে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে। আর ভোরে দিন শুরম্ন হয়েছে ২৬ ডিগ্রি সেলসিয়াসে। অবশ্য আগের দিন মঙ্গলবার তাপমাত্রা একটু কম ছিল। এ দিন সর্বোচ্চ ৩৫ দশমিক ৭ এবং সর্বনিম্ন ২৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।
রাজশাহী আবহাওয়া অফিসের পর্যবেড়্গক দেবল কুমার মৈত্র বলেন, আষাঢ় শেষে শ্রাবণ মাস শুরম্ন হয়েছে। এখন ভরা বর্ষা। জলবায়ুর পরিবর্তনের কারণে রাজশাহীতে বৃষ্টিপাত একটু কম হচ্ছে, তবে হবে। যে কোনো মুহূর্তেই বৃষ্টি নামতে পারে। বৃষ্টি হলে মৃদু তাপদাহ কেটে যাবে বলেও জানান তিনি।