স্টাফ রিপোর্টার: আগামী ২৭ জুলাই রাজশাহী সাংবাদিক কল্যাণ সমিতির দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হবে। গতকাল মঙ্গলবার এই নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। প্রধান নির্বাচন কমিশনার অ্যাডভোকেট এন্তাজুল হক বাবু এই তফসিল ঘোষণা করেছেন।
ঘোষিত তফসিল অনুযায়ী, আজ বুধবার সকাল সাড়ে ১০টায় কল্যাণ সমিতির কার্যালয়ে খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে। এই তালিকার ওপর আপত্তি জমা নেওয়া হবে আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টায়। পরে রাত ৯টায় খসড়া ভোটার তালিকার ওপর আপত্তির শুনানী অনুষ্ঠিত হবে। একই দিন রাত সাড়ে ১০টায় চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।
১৯ জুলাই বেলা ১১টা থেকে নির্বাচনের প্রার্থীদের মধ্যে মনোনয়নপত্র বিতরণ এবং গ্রহণ শুর্ব হবে। পরদিন ২০ জুলাই রাত ৮টা পর্যন্ত মনোনয়নপত্র জমা নেওয়া হবে। পরে ২১ জুলাই সকাল সাড়ে ১০টায় খসড়া প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। ২২ জুলাই বিকাল ৩টা থেকে সন্ধা ৭টা পর্যন্ত খসড়া প্রার্থী তালিকার ওপর আপত্তি জমা নেওয়া হবে। এরপর রাত ৮টায় খসড়া প্রার্থী তালিকার ওপর আপত্তির শুনানী অনুষ্ঠিত হবে।
তফসিল অনুযায়ী, চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে ২৩ জুলাই সকাল সাড়ে ১০টায়। এরপর ২৭ জুলাই সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত সমিতির কার্যালয়ে একটানা ভোট গ্রহণ করা হবে। পরে ভোট গণনা শেষে নির্বাচিতদের তালিকা প্রকাশ করা হবে। নির্বাচিতরা আগামী দুই বছর দায়িত্ব পালন করবেন।
প্রধান নির্বাচন কমিশনার অ্যাডভোকেট এন্তাজুল হক বাবু জানান, প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের সময় শুধু পরিচালক পদ ছাড়া অন্য কোনো পদে কেউ একাধিক ব্যক্তির প্রস্তাবক বা সমর্থক হতে পারবেন না। কোনো প্রার্থী নিজে যে পদের জন্য মনোনয়নপত্র তুলবেন সে পদে অন্য কারো প্রস্তাবক বা সমর্থক হওয়া যাবে না। তবে কেবল পরিচালক পদে অন্য দুইজনের জন্য প্রস্তাবক বা সমর্থক হওয়া যাবে। তিন সদস্যের নির্বাচন কমিশনের এক সদস্য হলেন কাজী আমির্বল করিম বুলু। অপর সদস্য প্রধান নির্বাচন কমিশনার ও এই সদস্য কর্তৃক মনোনীত হবেন।
প্রধান নির্বাচন কমিশনার জানান, মোট ১৩টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। পদগুলো হলো- চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, মহাসচিব, পরিচালক অর্থ, পরিচালক প্রশাসন, পরিচালক আবাসন, পরিচালক শিৰা-ক্রীড়া-সংস্কৃতি, পরিচালক তথ্য ও গবেষণা, পরিচালক প্রচার ও প্রকাশনা, পরিচালক সমাজকল্যাণ এবং পরিচালক ৩ জন।