এফএনএস: সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল রোববার দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতন হয়েছে। এই নিয়ে টানা ছয় কার্যদিবস পুঁজিবাজারে পতন অব্যাহত রয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ১৭৯ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৪ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৯০ ও ১৮৫৩ পয়েন্টে। ডিএসইতে ৩৫৪ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৩ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৩৫১ কোটি টাকার। ডিএসইতে ৩৫২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে।
এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৬৯টির শেয়ার ও ইউনিট দর কমেছে, বেড়েছে ৬৩টির এবং ২০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- ইউনাইটেড পাওয়ার, ফরচুন সুজ, এমএল ডাইং, ঢাকা ইন্স্যুরেন্স, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, মুন্নু সিরামিক, সিনো বাংলা, ফেডারেল ইন্স্যুরেন্স, এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ড এবং গেৱাবাল ইন্স্যুরেন্স। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৮৬২ পয়েন্টে।
এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৫টির, কমেছে ১৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির দর। এ বাজারে ১১ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।