বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘জনসংখ্যা ও স’ায়ী উন্নয়ন: বাংলাদেশে সমস্যা ও চ্যালেঞ্জ’ শীর্ষক জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে সম্মেলনের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।
বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগ এই সম্মেলনের আয়োজন করে। এতে বিভাগের সভাপতি ও সম্মেলন কমিটির আহ্বায়ক অধ্যাপক নজরম্নল ইসলাম মন্ডলের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপসি’ত ছিলেন রাবি উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও ইউএনএফপিএ এর বাংলাদেশ প্রতিনিধি আশা ব্রিটা টর্কেলসন। এছাড়াও উপসি’ত ছিলেন, বিভাগের অধ্যাপক মো. আশরাফুল ইসলাম খান, পরিসংখ্যান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক সামাদ আবেদীন, বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকারসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।
অনুষ্ঠানটি বিভাগের সহযোগী অধ্যাপক ড. সুমাইয়া আবেদীন সঞ্চালনা করেন। সম্মেলনে চারটি টেকনিক্যাল সেশনের অধীনে ২৪টি প্রবন্ধ উপস’াপিত হয়। সম্মেলনে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞগণ ও সংশিস্নষ্ট বিষয়ের শিড়্গক, শিড়্গার্থী গবেষকবৃন্দ অংশ নিয়েছেন।