কাজী নাজমুল ইসলাম: অবশেষে রাজশাহীতে আষাঢ়ের মাঝামাঝি থেকে মৌসুমি বায়ুর প্রভাবে বর্ষাকালের বৃষ্টি শুরম্ন হয়েছে। এতে রাজশাহী অঞ্চলের চাষিরা এখন আমন আবাদের প্রস্তুতি নিতে ব্যসত্ম সময় পার করছেন।
আমনচাষি ও কৃষিবিদদের সাথে কথা বলে জানা গেছে, বর্তমানে এই অঞ্চলের আমন চাষিরা আবাদের জন্য জমি প্রস্তুত ও বীজতলা তৈরিতে ব্যসত্ম সময় পার করছেন। জলবায়ু পরিবর্তনের প্রভাবে প্রতিকূল আবহাওয়ায় শুরম্নতে খরার কারণে চাষিরা দুশ্চিনত্মায় থাকলেও এখন দফায় দফায় বৃষ্টিতে তারা খুশি। সকলে ব্যসত্ম হয়ে পড়েছেন আমন খেতের আগাছা পরিষ্কার ও বীজতলার যত্ন নিয়ে। চাষিরা বলছেন, বর্তমানে আবহাওয়া অনুকূলে থাকায় এবার রাজশাহীতে আমন চাষ ভালো হবে।
পবার কর্ণহার এলাকার আমনচাষি জাইদুর রহমান বলেন, এবার তিনি ৩০ বিঘা জমিতে আমন চাষ করবেন। পর্যাপ্ত বৃষ্টি হওয়ায় চাষিরা আমন খেত প্রস্তুতে ও বীজতলার যত্ন নিতে ব্যসত্ম হয়ে পড়েছেন। তবে শ্রমিক সংকটের কারণে চাষিদের খরচ কিছুটা বেড়েছে।
কৃষিবিদরা বলেন, বর্তমানে পর্যাপ্ত বৃষ্টি হওয়ায় এই অঞ্চলের চাষিরা আমন চাষে মাঠে নেমে পড়েছেন। উপ সহকারি কৃষি কর্মকর্তারা মাঠে থেকে আমন চাষিদের সার্বড়্গণিক প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছেন।
রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, এবার রাজশাহীতে আমন চাষের লড়্গ্যমাত্রা ধরা হয়েছে ৭৪ হাজার ৯৮১ হেক্টর। গতবছর আবাদ হয়েছিল ৭৫ হাজার ১৬৬ হেক্টরে। অনুকূল আবহাওয়ায় এবারও আমন আবাদ লড়্গ্যমাত্রা ছাড়াতে পারে।
রাজশাহী আবহাওয়া অফিস জানায়, আষাঢ় মাসের প্রথম ১৫ দিনে তেমন বৃষ্টি না হলেও পরে মৌসুমী বায়ুর প্রভাবে শুরম্ন হয়েছে বৃষ্টি। জুলাই মাসের প্রথম থেকে প্রায় প্রতিদিনই বৃষ্টি হয়ে গতকাল শনিবার পর্যনত্ম এখানে প্রায় ১৪৭ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়। বৃষ্টি অব্যাহত রয়েছে।