স্টাফ রিপোর্টার: আজ শুক্রবার শেষ হচ্ছে সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী রথযাত্রা উৎসব। এদিন উল্টো রথযাত্রার মধ্য দিয়ে সপ্তাহব্যাপী এ অনুষ্ঠানমালার শেষ হবে। বিভাগীয় শহর রাজশাহীতেও উল্টো রথযাত্রা বের করবেন সনাতন হিন্দু ধর্মাবলম্বীরা। তবে গতকাল বৃহস্পতিবারও নগরীতে উল্টো রথযাত্রা বের হয়েছে।
রাজশাহীর আনত্মর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) মন্দির আজ নগরীর কাজিহাটা এলাকার চন্ডিপুর কালীমাতার মন্দিরের সামনে থেকে উল্টো রথযাত্রা বের করবে। রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাইকমিশনের সহকারী হাই কমিশনার সঞ্জিব কুমার ভাটির এর উদ্বোধনের কথা রয়েছে।
এদিকে, গতকাল বিকালে নগরীতে উল্টো রথযাত্রা বের করে শ্রী শ্রী গোপিনাথ ও লক্ষ্মীনারায়ণদের বিগ্রহ (হনুমান জিউর আখড়া) বা রথবাড়ি মন্দির। নগরীর বোয়ালিয়া থানার সামনে থেকে রথযাত্রাটি বের করা হয়। বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে গিয়ে উল্টো রথযাত্রাটি শেষ হয়। মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার এতে অংশ নেন।
রথবাড়ির পরিচালক বিমল কুমার সরকার জানান, অনুষ্ঠানের দ্বিতীয় দিন থেকেই তারা ইসকন মন্দির ও কালীমাতার মন্দিরে তুলসি আরতি, বৈদিক নৃত্য, গৌর আরতি, নৃসিংহ সত্মবসহ নানা ধর্মীয় আচারাদি পালন করেছেন। খুব আনন্দ-উৎসবের মধ্য দিয়েই জগন্নাথ দেবের ভক্তরা এ ধর্মীয় উৎসবে অংশ নিয়েছেন। তাছাড়া তাদের অন্যতম আকর্ষণ রথ মেলাও বেশ ভাল হয়েছে। উল্টো রথযাত্রার মধ্য দিয়ে তারা রথযাত্রা উৎসব শেষ করেছেন।
তিনি জানান, প্রতিবছরের মতো এবারও তারা রথযাত্রা উপলড়্গে নগরীর সাগরপাড়া এলাকায় রথের মেলার আয়োজন করেন। গত ৪ জুলাই থেকে এই মেলা শুরম্ন হয়েছিল। মাঝে মাঝে বৃষ্টিতে বাগড়া বাধালেও উৎসবমুখর পরিবেশ বিরাজ করেছে রথের মেলায়।
রাজশাহী ইসকনের শ্রী শ্রী দিগস্বর জৈনঠাকুর মন্দির বাড়ির অধ্যড়্গ রামেশ্বর গৌর দাস ব্রম্ভচারী জানান, গত ৪ জুলাই ভোররাতে মঙ্গল আরতির মধ্য দিয়ে তাদের অনুষ্ঠানমালা শুরম্ন হয়। এরপর বিকালে রথযাত্রা বের করা হয়। তারপর টানা এই কয় দিন তারা রাজবেশে জগন্নাথ দেবের পূজা অর্চনাও জগন্নাথ লীলা পাঠসহ নানা আনুষ্ঠানিকতা পালন করেছেন। আজ শুক্রবার তারা উল্টো রথযাত্রার মধ্য দিয়ে উৎসবের সমাপ্তি করবেন।