৯ এপ্রিল পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

সোনালী ডেস্ক: করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে প্রাক-প্রাথমিক থেকে শুর্ব করে দেশের সব রকমের শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার আগামী ৯ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গতকাল মঙ্গরবার সচিবালয়ে শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে এক সভায় এ সিদ্বান্ত হয়।
শিক্ষামন্ত্রী আরও বলেন, এ সময় শিক্ষার্থীরা বাসায় অবস’ান করবে এবং আইইডিসিআর ঘোষিত স্বাস’্যবিধি মেনে চলবে। বৈশ্বিক করেনা পরিসি’তির মধ্যে বাংলাদেশে গতকাল মঙ্গরবার পর্যন্ত চারজনের মৃত্যু এবং ৩৯ জন আক্রান্ত বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। সরকার এর আগে ১৮ মার্চ হতে ৩১ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছিল। তবে ছুটিকালীন যাতে শিক্ষা কার্যক্রম অব্যাহত থাকে সেজন্যও উদ্যোগ নেওয়া হয়েছে। শিক্ষামন্ত্রী জানান, আগামী ২৮ মার্চ থেকে সকাল ৯টা হতে রাত ৯টা পর্যন্ত সংসদ টিভির মাধ্যমে ৬ষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণির ক্লাস সমপ্রচার করা হবে।
এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপসি’ত ছিলেন। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে শিক্ষামন্ত্রী এই সিদ্বান্ত নেন বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের।
এদিকে করোনা রোগী বৃদ্ধির মধ্যে ২৬ মার্চ হতে ৪ এপ্রিল পর্যন্ত সব সরকারি-বেসরকারি অফিস বন্ধ ঘোষণা করেছে সরকার। এছাড়াও ২৬ মার্চ হতে ১০ দিন গণপরিবহনসহ ট্রেন, লঞ্চ চলাচল সারাদেশে বন্ধ থাকবে বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই পরিসি’তিতে আগামী ১ এপ্রিল হতে অনুষ্ঠিতব্য এইচএইস পরীক্ষাও স’গিত করেছে সরকার।

শর্টলিংকঃ