২০২৩ সালের মধ্যে দেশ থেকে হাম-রুবেলা নির্মূল করতে হবে

স্টাফ রিপোর্টার: হাম-রুবেলা একটি মারাত্মক রোগ। টেকসই উন্নয়নে একটি সুস্থ ও স্বাস্থ্যসম্মত জাতি গঠনের লক্ষ্যে কাজ করছে সরকার। গতকাল মঙ্গলবার ইসলামিক ফাউন্ডেশন রাজশাহী বিভাগীয় কার্যালয়ে ইমামদের সাথে মতবিনিময়কালে বক্তারা এ সব কথা বলেন।
বক্তারা বলেন, হাম-রুবেলা একটি মারাত্মক রোগ। এ রোগ নির্মূলে স্বাস্থ্য অধিদপ্তর ও রাজশাহী সিভিল সার্জনের উদ্যোগে ১৮ মার্চ হতে ১১ এপ্রিল পর্যন্ত আয়োজন করেছে হাম-রুবেলা ক্যাম্পেইন। এতে ৯ মাস থেকে ১০ বছরের সকল শিশুকে টিকা দেয়া হবে। প্রথম সপ্তাহ স্কুলসমূহে এবং দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহ টিকা দেয়া হবে নির্ধারিত টিকাদান কেন্দ্রে।
মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজশাহী জেলা প্রশাসক হামিদুল হক। প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন ইসলামিক ফাউন্ডেশনের সচিব কাজী নজরুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন রাজশাহীর সিভিল সার্জন ডা: এনামুল হক, স্বাস্থ্য অধিদপ্তরের উপ-পরিচালক ডা: কামরুজ্জামান, রাজশাহীর বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক ড. আসেম আলী। মতবিনিয় সভায় সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশন রাজশাহী বিভাগীয় কার্যালয়ের পরিচালক মোহা: হাবেজ আলী। পরিচালনা করেন ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড অফিসার এসএম হুমায়ুন কবির।
সভায় বক্তারা বলেন, সামনে মজিববর্ষ। মুজিব বর্ষকে সামনে রেখে সরকার দেশের টেকসই উন্নয়নকে কার্যকর করতে একটি স্বাস্থ্যসম্মত জাতি উপহার দিতে কাজ করছে। এরই অংশ হিসেবে হাম-রুবেলা মুক্ত বাংলাদেশ উপহার দিতে সরকারের স্বাস্থ্য অধিদপ্তর এ ক্যাম্পেইনের আয়োজন করেছে। তারা এ রোগের ক্ষতিকারক দিক সম্পর্কে জনগণের মাঝে তুলে ধরতে ইমামদের প্রতি আহবান জানান। বক্তারা বলেন, যে কোন স্থানে একটি শিশুও যদি এম আর (হাম-রুবেলা) টিকা থেকে বাদ পড়ে তা হলে তার পাশে কোন শিশু ঝুঁকিমুক্ত নয়। তাই এ রোগ থেকে মুক্ত হতেই এই ক্যাম্পেইন থেকে যেন কোন শিশু বাদ না পড়ে এর জন্য এ সম্পর্কে জনগণকে সচেতন করতে হবে।
বিশ্বস্বাস্থ্য সংস্থা, বাংলাদেশ ইউনিসেফ, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদপ্তর ও সরকারের সহযোগিতায় এ কর্মসূচি সফল করতে ইসলামিক ফাউন্ডেশন রাজশাহী বিভাগ এ মতবিনিময় সভার আয়োজন করেছে। এতে রাজশাহীর উপজেলাসমূহের বিভিন্ন মসজিদের ইমামগণ অংশগ্রহণ করেন।

শর্টলিংকঃ