২০২০ সালের বিশ্বের সেরা ৬ টি গাড়ি ব্র্যান্ড

২০২০ সালের বিশ্বের সেরা ৬ টি গাড়ি ব্র্যান্ড

অনলাইন ডেস্ক:

গাড়ি সংস্থাগুলি স্বয়ংচালিত উৎপাদনকারী হিসাবেও পরিচিত রাজস্ব দ্বারা বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ অর্থনৈতিক ক্ষেত্র। এই শীর্ষ গাড়ির ব্র্যান্ডগুলির মধ্যে মোটর গাড়িগুলির নকশা, উন্নয়ন, উৎপাদন, বিপণন এবং বিক্রয় সম্পর্কিত বিভিন্ন সংস্থাগুলি অন্তর্ভুক্ত রয়েছে।

তাদের কয়েকটিকে গাড়ি প্রস্তুতকারক বলা হয়। বিশ্বের সেরা গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলি সম্পর্কে আজকে বিস্তারিত আলোচনা করবো এবং আপনাদেরকে পরিচয় করিয়ে দিবো।

১. নিসান মোটর

নিসান মোটর কর্পোরেশন হলো জাপানি গাড়ি প্রস্তুতকারক যা ১৯৩৩ সালে জাপানের যোকোহামা শহরে প্রতিষ্ঠিত হয়েছিল। তার পর থেকে সংস্থাটি নিজেকে সত্যিকারের একটি বিশ্বব্যাপী প্রতিষ্ঠানে রূপান্তরিত করেছে এবং সমস্ত মহাদেশ জুড়ে এর শক্তিশালী বিশ্বব্যাপী উপস্থিতি রয়েছে।

সংস্থাটি মোটরগাড়ি, ট্রাক এবং বাসের পাশাপাশি অন্যান্য ইন্জিন চালিত পণ্য বিক্রয় ও উৎপাদনে জড়িত থাকে। এই সংস্থার বিশ্বজুড়ে প্রায় ২০ টি দেশে এবং ১৬০ টিরও বেশি বিভিন্ন দেশের গ্রাহকগুলির উৎপাদন সুবিধা রয়েছে। সংস্থাটির বিশ্ববিখ্যাত ব্র্যান্ডগুলির বিস্তৃত পরিসীমা রয়েছে যা বিভিন্ন ধরণের পণ্য উৎপাদন করতে সহায়তা করে

২. বিএমডাব্লু গ্রুপ

বিএমডাব্লু গ্রুপটি প্রিমিয়াম অটোমোবাইল এবং মোটর সাইকেলের শীর্ষস্থানীয় নির্মাতা এবং বিশ্বের শীর্ষ গাড়ি ব্র্যান্ডগুলির মধ্যে একটি। এছাড়াও সংস্থাটি প্রিমিয়াম আর্থিক এবং গতিশীলতার পরিষেবাগুলির সরবরাহকারীর হিসাবেও কাজ করে।

সংস্থাটি জার্মানির মিউনিখে তার বর্তমান সদর দফতরটি প্রতিষ্ঠা করে এবং এটি একটি সত্যিকারের বিশ্বব্যাপী সংস্থা হিসাবে নিজেকে বিকশিত করেছে যেখানে অনেক দেশে প্রায় ৩০+ উৎপাদন এবং সমাবেশের সুবিধা এবং একটি বৈশ্বিক বিক্রয় নেটওয়ার্ক রয়েছে। সংস্থার মোট কর্মচারীর পরিমাণ ১,২০,০০০ যার মধ্যে প্রায় ৯০ শতাংশ কর্মচারীর গাড়ি রয়েছেন

৩. এসএইসি মোটর

এসএইসি মোটর কর্পোরেশন লিমিটেড। গ্লোবাল তালিকায় বৃহত্তম চীনা অটো প্রস্তুতকারক। সংস্থাটি সরকারের মালিকানাধীন চীনা শীর্ষ গাড়ি ব্র্যান্ডের অন্তর্ভুক্ত হিসাবেও বিবেচিত এবং এর সদর দফতর চীনের সাংহাইতে রয়েছে তবে বিশ্বব্যাপী এটি পরিচালনা করছে।

সংস্থার প্রধান ব্যবসায়ের সাথে যানবাহন, উপাদান, অটো বাণিজ্য ও পরিষেবা এবং অর্থায়ন অন্তর্ভুক্ত রয়েছে। এসএইসি মোটর ২০০০ সাল থেকে চীনের অটো মার্কেটে আধিপত্য বিস্তার করে চলেছে।

সংস্থার একটি নতুন এসএইসি প্ল্যান্ট রয়েছে থাইল্যান্ডে এবং এটি ইন্দোনেশিয়ায় যানবাহন এবং অটো পার্টস পার্ক নির্মাণে এর সাথে জড়িত রয়েছে।

৪. জেনারেল মোটর

জেনারেল মোটরস হলো ১৯০৮ সালে প্রতিষ্ঠিত একটি বৈশ্বিক মোটরগাড়ি সংস্থা। মার্কিন যুক্তরাষ্ট্রের এর সদর দফতর সহ সংস্থাটি বহু দেশ জুড়ে পাঁচটি মহাদেশে কাজ করে। ১,৮০,০০০+ এর কর্মচারী শক্তি সহ সংস্থার একটি খুব বিচিত্র এবং উৎসর্গীকৃত দল রয়েছে।

জেনারেল মোটরস বিশ্বজুড়ে আটটি স্বনামধন্য ব্র্যান্ডের সাথে কাজ করে। সংস্থাটি বৈদ্যুতিন গাড়ি থেকে ভারী শুল্ক পূর্ণ মাপের ট্রাক পর্যন্ত যানবাহন সরবরাহ করে যা ফার্মের বিশ্বব্যাপী পৌঁছানোর বিষয়ে ভলিউম কথা বলে। সংস্থাটি আগের বছর একটি দুর্দান্ত দেখিয়েছে।

২০১৭ সালে সংস্থাটি তার ডিলারদের মাধ্যমে বিশ্বব্যাপী ৯ মিলিয়ন যানবাহন সরবরাহ করেছে যা ১২৫ টি বিভিন্ন দেশে ১২,৪৫০ এরও বেশি যানবাহন বিক্রি করে গণনা করে।

জেনারেল মোটরস বার্ষিক প্রায় ৫ মিলিয়ন যানবাহনের বিক্রয়কে সমর্থন করতে এই বছরে চীনে পাঁচটি নতুন উৎপাদন কারখানা খুলতে চলেছে।

৫. হোন্ডা মোটর

হোন্ডা মোটর সংস্থা হলো জাপানিজ একটি বহুজাতিক স্বয়ংচালিত এবং মোটরসাইকেল সংস্থা যার উপস্থিতি বিশ্বজুড়ে রয়েছে। সংস্থাটি অটোমোবাইল, বিমান, মোটরসাইকেল, গাড়ি এবং বিদ্যুত সরঞ্জামগুলিতে ব্যবসা করে এবং এমনকি সাতটি ভিন্ন ভিন্ন মহাদেশে হোন্ডা সরঞ্জাম বা যানবাহন চালানোর বিষয়ে গর্ব করে।

সংস্থাটি ১৯৪৮ সালে সোইচিরো হোন্ডা দ্বারা সংযুক্ত করা হয়েছিল এবং এর সদর দফতর জাপানের টোকিওতে অবস্থিত। ৫০০ টি গ্লোবাল সংস্থাগুলির মধ্যে টয়োটা, ভক্সওয়াগেন গ্রুপ, ডেইমলার, জেনারেল মোটরস এবং ফোর্ড মোটরসকে পেছনে ফেলে হোন্ডা বিশ্বের ৬ ষ্ঠ বৃহত্তম মোটরগাড়ি প্রস্তুতকারক। ১৯৪৮ সালে জাপানে প্রতিষ্ঠিত হোন্ডা বিশ্বের শীর্ষস্থানীয় নির্মাতাদের একজন

৬. ফোর্ড মোটর

ফোর্ড মোটর সংস্থা হলো আমেরিকান বহুজাতিক অটোমেকার যা ১৯১৯ সালে অন্তর্ভুক্ত ছিল। মিশিগান কোম্পানির ব্যবসায় অধিগ্রহণের মাধ্যমে এই সংস্থাটি শুরু হয়েছিল যিনি ফোর্ড মোটর সংস্থা নামে পরিচিত এটি ১৯০৩ সালে হেনরি ফোর্ডের ডিজাইন ও ইঞ্জিনিয়ারিংযুক্ত অটোমোবাইল উৎপাদন এবং বিক্রয় করতে সংযুক্ত করা হয়েছিল।

বিশ্বব্যাপী প্রায় ২ লক্ষ কর্মচারী নিয়ে সংস্থাটি ফোর্ড গাড়ি, ট্রাক, বৈদ্যুতিক যান ইত্যাদির একটি সম্পূর্ণ লাইন তৈরি করে এবং পরিষেবা দেয়। ফোর্ড মোটরস গাড়ির ব্র্যান্ডগুলি ফোর্ড এবং লিংকন অন্তর্ভুক্ত করে। ২০১৭ সালে সংস্থাটি সারা বিশ্ব জুড়ে পাইকারিভাবে প্রায় ৬,৫০০,০০০+ যানবাহন বিক্রি করেছিল।

সোনালী সংবাদ/এইচ.এ

শর্টলিংকঃ