স্বাস’্য ঝুঁকিতে আরডিএ মার্কেটের ব্যবসায়ীরা

স্টাফ রিপোর্টার: পচা দুর্গন্ধময় ড্রেনের পানিতে স্বাস’্য ঝুঁকিতে আরডিএ মার্কেটের ব্যবসায়ীরা। ব্যবসায়ীদের তথ্যমতে, প্রতি বছর ড্রেন পরিষ্কারের কথা থাকলেও গত ১০বছর ধরে ড্রেনগুলো পরিষ্কার করা হয়নি। এর ফলে মার্কেটের ভিতরে পানি প্রবেশ করে দুর্গন্ধ ছড়াচ্ছে।
দীর্ঘদিন পানি আবদ্ধ থাকায় তা মার্কেটের মধ্যে প্রবেশ করেছে। পচা পানির দুর্গন্ধে অতিষ্ঠ হয়ে পড়েছেন ব্যবসায়ীরা। এ সম্পর্কে ব্যবসায়ী আবদুল মোমিন বলেন, এর পূর্বে ড্রেনের এ এ সমস্যা নিয়ে আরডিএ কর্তৃপৰের সাথে দেন দরবার করা হয়েছে। তারপরও এ সমস্যার সমাধান না হওয়ায় চরম বিপাকে আছে আরডিএ মার্কেটের দোকানমালিকরা। অবস’া এমন এক পর্যায়ে গিয়ে দাঁড়িয়েছে যে, যে কোন সময় দুরারোগ্য ব্যাধিতে পারে বলে আশঙ্কা করছেন আরডিএ মার্কেটের ব্যবসায়ীরা। অবিলম্বে ড্রেনগুলো পরিষ্কার করে মার্কেটের ব্যবসায়ীদের রৰা করার দাবি জানিয়েছেন তারা।
ড্রেনের উপর বসে মাছ, মাংস, মুরগির দোকান। এর পাশে বসে তরিতরকারির কাঁচা মালের দোকান। এর উপরই রয়েছে বিভিন্ন মুদির দোকান ও গার্মেন্টস-এর দোকান। দোকানের যত ময়লা মাটি নির্গত হয় তা গিয়ে পড়ে উক্ত ড্রেনের মধ্যে। তা দীর্ঘ দিন পরিষ্কার না হওয়ায় এই পুঁতি দুর্গন্ধময় অবস’ার সৃষ্টি হয়েছে।
এ সম্পর্কে মার্কেটের ব্যবসায়ী মুক্তিযোদ্ধা গোলাম রসুল বাবুল বলেন, মার্কেটে ড্রেনের পানি উঠে এমন এক অবস’ার সুষ্টি হয়েছে যে দুর্গন্ধের কারণে ব্যবসায়ীরা নামাজের জন্য মসজিদে যেতে পারেন না। সহজে গ্রাহকরা মার্কেটে আসতে চাননা। এর ফলে কমে গেছে দোকানের মালের কেনাকাটা।
এ অবস’া সম্পর্কে আরডিএ’র এস্টেট অফিসার বদর্বজ্জামান বলেন, অবিলম্বে ড্রেনের পানি ও ময়লা আবর্জনা নিষ্কাশনের ব্যবস’া করা হবে। অফিসিয়াল প্রসিডিও’র মেইন্টেন করতে গিয়ে দেরি হয়ে গেছে। আমরা এ ব্যাপারে সজাগ রয়েছি। অচিরেই এ সমস্যার সমাধান হবে।

শর্টলিংকঃ