স্বাস্থ্যকর্মীদের বেতন বৈষম্য নিরসণে কর্মবিরতি


সোনালী ডেস্ক: কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য পরিদর্শক-১১, সহকারী স্বাস্থ্য পরিদর্শক-১২ এবং স্বাস্থ্য সহকারীদের-১৩তম গ্রেড প্রদান করে নিয়োগবিধি সংশোধনসহ বেতন বৈষম্য নিরসনের দাবিতে কর্মবিরতি শুরু হয়েছে। গতকাল নিয়োগবিধি সংশোধনসহ বেতন আপ গ্রেডেশনের দাবিতে কর্মবিরতি পালন করেছেন স্বাস্থ্য সহকারীরা।

চারঘাট
চারঘাট প্রতিনিধি জানান, বাংলাদেশ হেল্থ এসিসট্যান্ট এসোসিয়েশন এর আয়োজনে সারাদেশের ন্যায় রাজশাহীর চারঘাট উপজেলায় নিয়োগবিধি সংশোধনসহ বেতন আপগ্রেডেশন দাবিতে কর্মবিরতি পালন করেছেন চারঘাটের স্বাস্থ্য সহকারীরা। বৃহস্পতিবার সকালে বাংলাদেশ হেল্থ এসিসট্যান্ট এসোসিয়েশন চারঘাট শাখার উদ্যোগে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্্র চত্বরে নিয়োগবিধি সংশোধন করে বেতন বৈষম্য নিরসনের দাবিতে এই কর্মবিরতি অবস্থান কর্মসূচী পালন করেন স্বাস্থ্য পরির্দশক,সহকারী স্বাস্থ্য পরির্দশক ও স্বাস্থ্য সহকারীবৃন্দরা। বাংলাদেশ হেল্থ এসিসট্যান্ট এসোসিয়েশন চারঘাট শাখার সভাপতি শেখ মখলেসুর রহমানের সভাপতিত্বে কর্মবিরতি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হেল্থ এসিসট্যান্ট এসোসিয়েশন চারঘাট শাখার সাধারন সম্পাদক আব্দুল মতিন, যুগ্ম সাধারন সম্পাদক মাহাবুবুর রহমান,সহ-সভাপতি সেলিম উদ্দিন,কোষাধ্যক্ষ রাশেদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মহসিন আলী, সানোয়ার হোসেন, সাবিনা ইয়াসমিন ও রোকেয়া প্রমুখ।

দুর্গাপুর
দুর্গাপুর প্রতিনিধি জানান, দুর্গাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য পরিদর্শক-১১, সহকারী স্বাস্থ্য পরিদর্শক-১২ এবং স্বাস্থ্য সহকারীদের-১৩তম গ্রেড প্রদান করে নিয়োগবিধি সংশোধনসহ বেতন বৈষম্য নিরসনের দাবিতে কর্মবিরতি শুরু হয়েছে। বৃহস্পতিবার বাংলাদেশ হেলথ এসিস্ট্যান্ট এসোসিয়েশন দুর্গাপুর উপজেলা শাখার উদ্যোগে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে কেন্দ্রীয় কমিটির ঘোষিত কর্মসূচী বাস্তবায়নের লক্ষে ওই কর্মবিরতি পালন শুরু হয়। দাবি আদায় না হওয়া পর্যন্ত এই কর্মসূচি চলবে বলে জানিয়েছেন আন্দোলনকারীরা। ওই সময় নিজেদের দাবি তুলে বক্তব্য রাখেন দাবী বাস্তবায়ন পরিষদ দুর্গাপুর উপজেলা শাখার আহবায়ক সেলিম রেজা, যুগ্ম-আহবায়ক আহাম্মেদ আলী, সদস্য সচিব এম.এম শাহিন, কার্যকরী সদস্য আজিজুল ইসলাম, মাসুদ রানা, শ্রীমতি লক্ষী রাণী, ফেরদৌসী খানম, আফরোজা খাতুন, শারমিন সুলতানা, শিলা খাতুন, ফাতেমা খাতুন, রাবেয়া খাতুন প্রমুখ।

ধামইরহাট
ধামইরহাট প্রতিনিধি জানান, ধামইরহাট উপজেলা স্বাস্থ্য বিভাগের অধীনে মাঠ পর্যায়ে কর্মরত স্বাস্থ্য সহকারী, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য পরিদর্শকগণদের টেকনিক্যাল কাজের স্বীকৃতিসহ বেতন বৈষম্য দূরীকরণে লাগাতার কর্মবিরতি কর্মসূচি পালন করা হয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বাংলাদেশ হেলথ এ্যাসিসটেন্ট এসোসিয়েশনের উদ্যোগে কর্মবিরতি অনুষ্ঠানে সহকারী স্বাস্থ্য পরিদর্শক আব্দুল করিমের সভাপতিত্বে বক্তব্য রাখেন সংগঠনের নওগাঁ জেলা সভাপতি স্বাস্থ্য সহকারী শরিফুল ইসলাম, ধামইরহাট উপজেলা শাখার সাধারণ সম্পাদক মনোয়ার হোসেন, বাংলাদেশ স্বাস্থ্য বিভাগীয় মাঠ কর্মচারী এসোসিয়েশনের নওগাঁ জেলা শাখার যুগ্ম সাধারণ সম্পাদক ও সহকারী স্বাস্থ্য পরিদর্শক দীলিপ কুমার সাহা, স্বাস্থ্য পরিদর্শক আব্দুর রাজ্জাক, স্বাস্থ্য সহকারী গোলাম রব্বানী প্রমুখ। দাবীপুরন না হওয়া পর্যন্ত কর্মবিরতি চলবে বলে আন্দোলনকারীরা জানান।

শিবগঞ্জ
শিবগঞ্জ প্রতিনিধি জানান, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় কর্মরত স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীদের বেতন বৈষম্য নিরসনের দাবিতে অনিদিষ্টকালের জন্য কর্মবিরতি পালন করেছে। বৃহস্পতিবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে কর্মবিরতি পালন করেন তারা। বাংলাদেশ হেল্থ এসিসট্যান্ট এসোসিয়েশন আয়োজিত কর্মবিরতি কর্মসূচিতে বক্তব্য রাখেন সংগঠনের শিবগঞ্জ উপজেলা শাখার উপদেষ্টা ইব্রাহিম হোসেন, সভাপতি আবদুল্লাহ আল মামুন, সাধারণ সম্পাদক রাকিব রাইহান, স্বাস্থ্য পরিদর্শক আজহারুল ইসলাম ও সুলতানা ইয়াসমিনসহ অন্যরা। বক্তারা- নিয়োগবিধি সংশোধনসহ ক্রমানুসারে স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীদের বেতন গ্রেড ১৬তম থেকে যথাক্রমে ১১, ১২ ও ১৩তম গ্রেডে উন্নীতকরণের জোর দাবি জানান তারা।

 

সোনালী/এমই

শর্টলিংকঃ