‘স্বপ্ননীড়’ পাচ্ছেন দুর্গাপুরের ৩২ গৃহহীন পরিবার

  • 587
    Shares

মিজান মাহী, দুর্গাপুর: দুর্গাপুর উপজেলায় ভূমিহীন ও গৃহহীনদের জন্য নির্মিত হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া উপহার ‘স্বপ্ননীড়’। উপজেলায় এক সঙ্গে চলছে ৩২টি স্বপ্ননীড়ের নির্মাণকাজ।

এতে প্রতিটি ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য থাকছে দ্বি-কক্ষ বিশিষ্ট আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত ঘর। আগামী ডিসেম্বরের মধ্যে নির্মাণকাজ সম্পন্ন হবে বলে আশা প্রকাশ করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মহসীন মৃধা।

কয়েকটি ইউনিয়নের এই স্বপ্ন নীড়ের পরিদর্শন শেষে এমন আশাবাদ ব্যক্ত করেন তিনি। উপজেলার সাতটি ইউনিয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া উপহার ৩২টি ‘স্বপ্ননীড়’-এর নির্মাণ কাজ পুরোদমে চলছে।

ইউএনও অফিস সূত্রে জানা যায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য দুই কক্ষ বিশিষ্ট সেমি পাকা ঘর নির্মাণের কাজ চলছে। মুজিববর্ষ উপলক্ষে ২০২০-২১ অর্থ বছরে আশ্রয়ণ-২ প্রকল্পে ভূমি ও গৃহহীনদের মর্যাদার সাথে বসবাসের লক্ষে সরকারের ‘ক’ শ্রেণিভুক্ত জমিতে ঘর নির্মাণের সিদ্ধান্ত হয়।

সিদ্ধান্ত অনুযায়ী সারা দেশের ন্যায় উপজেলার নওপাড়া, কিসমত গণকৈড়, পানানগর, দেলুয়াবাড়ী, ঝাঁলুকা, মাড়িয়া ও জয়নগর ইউনিয়নে দ্রত ঘর তৈরীর কাজ এগিয়ে চলছে। উপজেলায় ৩২টি বাড়ির এ নির্মাণ কাজ শুরু হয়েছে। এরই মধ্যে কিছু বাড়ির কাজের অগ্রগতি হয়েছে। এই প্রকল্পে বরাদ্দ ধরা হয়েছে প্রায় ৪০লাখ ২৫ হাজার টাকা। প্রত্যন্ত অঞ্চলের হতদরিদ্র গরিব অসহায় পরিবার এমন বাড়ি পেয়ে আনন্দে অশ্রুসিক্ত।

ইউএনও মহসীন মৃধা জানান, ভূমিহীন এবং গৃহহীনদের জন্য বাসগৃহ নির্মাণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিনব ও চমকপ্রদ একটি কর্মসূচি। নির্দিষ্ট সময়ের মধ্যেই বাসগৃহগুলোর কাজ সমাপ্ত করে হস্তান্তর করা হবে। সরকারের এই কর্মসূচির মূল উদ্দেশ্য মানুষের জীবনমানের উন্নয়ন এবং কোনো মানুষ যেন বাসগৃহ ছাড়া না থাকে।

সোনালী/এমই

শর্টলিংকঃ